Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

আজ শুরু অস্ট্রেলীয় ওপেন, নাদাল মানলেন নিজের ছন্দে খেলাটা কঠিন

কলকাতা ০৮ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২৮
উদ্বেগ: মেলবোর্নে অনুশীলনের ফাঁকে নাদাল। রবিবার। গেটি ইমেজেস

উদ্বেগ: মেলবোর্নে অনুশীলনের ফাঁকে নাদাল। রবিবার। গেটি ইমেজেস

অস্ট্রেলীয় ওপেন শুরু হওয়ার ঠিক ২৪ ঘণ্টা আগে কিংবদন্তি ক্রিস এভার্টকে বলতে শোনা গেল, ‘‘টেনিসে মানুষ এখন বোধহয় রেকর্ড দেখতেই বেশি ভালবাসেন।’’

সত্যিই রেকর্ডের হাতছানি রাফায়েল নাদাল, নোভাক জ়োকোভিচ, সেরিনা উইলিয়ামস— তিনজনের সামনেই। মেলবোর্ন পার্কে জ়োকোভিচ আর সেরিনা নামছেন সোমবারই। পরের দিন মঙ্গলবার প্রথম খেলা নাদালের। গত অক্টোবরে ফরাসি ওপেনে ট্রফি জিতে নাদাল স্পর্শ করেছিলেন রজার ফেডেরারের সব চেয়ে বেশি কুড়িটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির। কিন্তু এ বার স্প্যানিশ মহাতারকা মেলবোর্নে কি পারবেন ফেডেরারকে ছাপিয়ে যেতে! নাদালের এই মুহূর্তে বড় সমস্যা তাঁর কোমরের ব্যথা।

টুর্নামেন্ট শুরুর আগে সাংবাদিক সম্মেলনে বললেন, ‘‘আমার পেশি এখনও শক্ত হয়ে আছে। তাই নিজের ছন্দে খেলাটা এ বার সত্যিই কঠিন। আশা করি পরিস্থিতির উন্নতি হবে।’’ প্রথম রাউন্ডের রাফার লড়াই সার্বিয়ার লাসলো জেরের বিরুদ্ধে।

Advertisement

নাদাল এ বার চ্যাম্পিয়ন হলে ওপেন যুগে সব ক’টি গ্র্যান্ড স্ল্যামই একবারের বেশি জেতার নজির গড়বেন। তবে সব চেয়ে বেশি চর্চা হচ্ছে সেরিনাকে নিয়ে। ওপেন যুগে পুরুষ-মহিলা মিলিয়ে সব চেয়ে বেশি ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির তাঁরই। তবে সেরিনার পাখির চোখ এখনও মার্গারেট কোর্টের সিঙ্গলসে ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড। সোমবার লরা সিগমন্ডের সঙ্গে প্রথম রাউন্ডে খেলতে নামার আগে সেরিনা যদিও বলেছেন, ‘‘রেকর্ডের ভাবনাটা সবসময়ই মাথায় থাকে। কিন্তু যতবার কোর্টে নামি, ততবারই মনে হয় আমি একজন টেনিস খেলোয়াড়ের পাশাপাশি একজন মানুষ আর একজন মা-ও। তাই ট্রফিটাই এখন আমার জীবনের শেষ কথা নয়।’’ রেকর্ডের হাতছানি রয়েছে নোভাকেরও। এ বারও চ্যাম্পিয়ন হলে তিনি নবম বার ট্রফি জিতবেন।

অাজ অস্ট্রেলীয় ওপেন: ভোর ৫.৩০ থেকে সোনি সিক্স, সোনি সিক্স এইচডি চ্যানেলে সম্প্রচার।

আরও পড়ুন

Advertisement