Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

‘সৌরভের চেয়েও ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ের প্রভাব বেশি’

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ জুন ২০২০ ১৫:৩০
সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়। ছবি টুইটার থেকে নেওয়া।

সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়। ছবি টুইটার থেকে নেওয়া।

১৯৯৬ সালের লর্ডসে টেস্ট অভিষেক হয়েছিল একইসঙ্গে। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই টেস্ট অভিষেকে নজর কেড়েছিলেন দুই নবীন। তার পর আন্তর্জাতিক ক্রিকেটে সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়ের সঙ্গী হয়েছে একের পর এক সাফল্য। ভারতীয় ক্রিকেটে দু’জনের অবদান নিয়েই মুখ খুললেন গৌতম গম্ভীর

বাঁ-হাতি প্রাক্তন ওপেনারের মতে, “এক দিনের ক্রিকেটে আমার অভিষেক হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে। টেস্টে অভিষেক ঘটেছিল রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে। দুর্ভাগ্যের বিষয় হল যে, অধিনায়ক দ্রাবিড়কে আমরা প্রাপ্য সম্মান দিই না। আমরা শুধুই অধিনায়ক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় বা মহেন্দ্র সিংহ ধোনির কথা বলি। এখন আলোচনা হয় বিরাট কোহালিকে নিয়ে। কিন্তু রাহুল দ্রাবিড়ও দুর্দান্ত ক্যাপ্টেন ছিল। ক্রিকেটার হিসেবেও দ্রাবিড় সম্ভবত সবচেয়ে কম আলোচিত থেকে গিয়েছে। অধিনায়ক হিসেবেও তাই ঘটেছে। কিন্তু আমরা ইংল্যান্ডে জিতেছি, ওয়েস্ট ইন্ডিজে জিতেছি। টানা ১৪-১৫টা ম্যাচ জিতেছিলাম আমরা।”

আরও পড়ুন: ‘বেঁচে আছি’, মৃত্যুর রটনা উড়িয়ে সোশ্যাল মিডিয়ায় জানালেন পাক পেসার​

Advertisement

আরও পড়ুন: আমরা ছিলাম বিশ্বের সেরা স্পোর্টস টিম, দাবি লয়েডের

ক্রিকেটার রাহুল দ্রাবিড় সম্পর্কে গৌতম গম্ভীর বলেছেন, “টেস্টে ওপেন করতে বলা হয়েছিল, দ্রাবিড় করেছে। উইকেটকিপিং করেছে। ব্যাট করেছে ফিনিশার হিসেবেও। দল বা অধিনায়ক যা করতে বলেছে, সবই করেছে ও। এমন ধরনের রোল মডেলই দরকার। আমার কাছে, সৌরভের চেয়েও ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ের প্রভাব বেশি। সাদা বলের ক্রিকেটে সৌরভের প্রভাব অবশ্য বেশি ওর ফ্ল্যামবয়েন্সের কারণে। কিন্তু সার্বিক ভাবে ভারতীয় ক্রিকেটে সম্ভবত সবার চেয়ে এগিয়ে থাকবে দ্রাবিড়। সচিন তেন্ডুলকরের সঙ্গে তুলনা করা যায় ওকে। তবে সারা জীবন সচিনের ছায়ায় খেলেছে দ্রাবিড়। কিন্তু, প্রভাবের দিক থেকে সচিনের মতোই অবদান ওর।”

আরও পড়ুন

Advertisement