×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জানুয়ারি ২০২১ ই-পেপার

বিশ্বকাপ জিতে তবেই বিয়ে করতে চান রশিদ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা১৪ জুলাই ২০২০ ০৬:২৭
প্রত্যয়ী: রশিদের প্রতিজ্ঞা নিয়ে সোশ্যাল মিডিয়ায় চর্চা। ফাইল চিত্র

প্রত্যয়ী: রশিদের প্রতিজ্ঞা নিয়ে সোশ্যাল মিডিয়ায় চর্চা। ফাইল চিত্র

খুব কঠিন প্রতিজ্ঞা করে ফেললেন রশিদ খান। বিশ্বের অন্যতম সেরা লেগস্পিনার জানিয়ে দিলেন, আফগানিস্তান প্রথম আইসিসি বিশ্বকাপ জেতার পরেই বিয়ে করবেন তিনি।

মাত্র ২১ বছর বয়সেই সীমিত ওভারের ক্রিকেটে ব্যাটসম্যানদের কাছে ত্রাস হয়ে উঠেছেন আফগানিস্তানের এই লেগস্পিনার। আন্তর্জাতিক মঞ্চ থেকে শুরু করে বিভিন্ন টি-টোয়েন্টি লিগে রশিদের দাপট অব্যাহত। এই তরুণ লেগস্পিনার বলছেন, ‘‘আমি তখনই বিয়ে করব, যখন আমার দেশ, আফগানিস্তান আইসিসি বিশ্বকাপ জিতবে।’’ যার পরে সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠছে, রশিদের আদৌ বিয়ে হবে তো!

ইতিমধ্যেই দেশের হয়ে ৫০ ওভারের বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন রশিদ। এবং, ছাপও রেখে গিয়েছেন আন্তর্জাতিক মঞ্চে। এই মুহূর্তে টি-টোয়েন্টি ক্রিকেটে বোলারদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে আছেন রশিদই।

Advertisement

আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলে সাড়া ফেলে দিয়েছিলেন রশিদ। ৪৬ ম্যাচ খেলে ৫৫ উইকেট নিয়েছেন তিনি। সেরা বোলিং ১৯ রানে তিন উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটে চারটি টেস্ট, ৭০টি ওয়ান ডে এবং ৪৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রশিদ। নিয়েছেন যথাক্রমে ২৩, ১৩৩ এবং ৮৯টি উইকেট। বছর দুয়েক আগে আইপিএলের প্লে-অফে ইডেনে কলকাতা নাইট রাইডার্সকে একার হাতেই হারিয়ে দিয়েছিলেন রশিদ। দু’বছর আগে এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে দারুণ খেলে ম্যাচ টাইও করেছিলেন তিনি।  

রশিদের স্পিন বুঝতে সমস্যায় পড়েন অনেকেই। তবে কিছু দিন আগে ভারতীয় লেগস্পিনার যুজবেন্দ্র চহালের সঙ্গে একটি ইনস্টাগ্রাম চ্যাটে রশিদ এমন চার ব্যাটসম্যানের নাম করেছিলেন, যাঁদের বিরুদ্ধে বল করতে সমস্যায় পড়েন তিনি। যে তালিকায় রশিদ রেখেছিলেন বিরাট কোহালি, এ বি ডিভিলিয়ার্স, ক্রিস গেল এবং আন্দ্রে রাসেলকে। রশিদ বলেছিলেন, এঁদের বিরুদ্ধে বল করা সত্যিই কঠিন, বিশেষ করে ছোট মাঠে।

Advertisement