×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

অস্ট্রেলিয়া স্টাম্প্ড পরিবর্ত চহাল

সহবাগের সমর্থন, প্রশ্ন ভনদের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ ডিসেম্বর ২০২০ ০৪:৪৪
আহত: হ্যামস্ট্রিংয়ে চোটের শুশ্রূষা জাডেজার। গেটি ইমেজেস

আহত: হ্যামস্ট্রিংয়ে চোটের শুশ্রূষা জাডেজার। গেটি ইমেজেস

ক্যানবেরায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বোলিংয়ের সময় রবীন্দ্র জাডেজার পরিবর্ত হিসেবে যুজ়বেন্দ্র চহালের অন্তর্ভুক্তি নিয়ে বিতর্কের ঝড় বয়ে যাচ্ছে। ফিল হিউজের মৃত্যুর পর মাথায় আঘাতজনিত প্রভাবের কথা ভেবে ‘কনকাসন’ আইন এনেছে আইসিসি। সেই নিয়ম অনুযায়ী, মাথায় বল লাগার পরে ম্যাচের মধ্যেই পরিবর্ত আনা যাবে। আগের মতো শুধু ফিল্ডিং নয়, ব্যাটিং বা বোলিংও করতে পারবে সেই পরিবর্ত। যাকে বলা হচ্ছে ‘কনকাসন সাবস্টিটিউট’। এই নিয়মেই ভারতীয় দল পরিবর্ত হিসেবে নামায় চহালকে। যিনি কি না প্রথম একাদশে ছিলেন না কিন্তু তিন উইকেট নিয়ে ম্যাচের সেরা হন।

মিচেল স্টার্কের বল জাডেজার মাথায় লাগার পরে তিনি মাঠে শুশ্রূষা নেননি। নিয়ম অনুযায়ী মাথায় বল লাগলেই দলের ডাক্তার বা ফিজিয়োকে গিয়ে হেলমেট পরিদর্শন করতে হবে, খেলোয়াড়ের শারীরিক অবস্থা যাচাই করতে হবে। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন, প্রাক্তন অস্ট্রেলীয় অলরাউন্ডার টম মুডি এ নিয়েই প্রশ্নই তুলেছেন যে, মাঠে শুশ্রূষা কেন নেওয়া হল না? তখনও ইনিংসের চার বল বাকি এবং জাডেজা ব্যাট করে চলেন। পাশাপাশি, জাডেজা হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য শুশ্রূষা নিয়েছিলেন। সে দিকেও আঙুল তুলছেন কেউ কেউ। মাথায় আঘাতজনিত সমস্যা না হ্যামস্ট্রিংয়ের চোট? কী করে বুঝব?

অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারকে দেখা যায়, বিরতিতে ম্যাচ রেফারি ডেভিড বুনের সঙ্গে উত্তেজিত ভাবে এ নিয়ে তর্ক জুড়েছেন। বীরেন্দ্র সহবাগের বক্তব্য, ‘‘মস্তিষ্কে আঘাতজনিত সমস্যা পরেও দেখা দিতে পারে। তাই ভারতের পরিবর্ত চাওয়ার মধ্যে অন্যায় কিছু নেই।’’ লর্ডসে অ্যাশেজ টেস্টে জফ্রা আর্চারের বল লাগায় স্টিভ স্মিথের পরে সমস্যা শুরু হয় এবং শেষ দিনে তাঁর পরিবর্ত হিসেবে নামেন মার্নাস লাবুশেন। ক্রিকেটে তিনিই ছিলেন প্রথম ‘কনকাসন সাব’। কোহালি ও সঞ্জু স্যামসন ম্যাচের পরে বলেন, ব্যাট করে ড্রেসিংরুমে ফেরার পরে মাথা ঝিমঝিম করতে থাকে জাডেজার।

Advertisement

নিয়মে বলা আছে, পরিবর্তকে একই ধরনের খেলোয়াড় হতে হবে। অস্ট্রেলীয় অলরাউন্ডার মোজ়েস অনরিকের প্রশ্ন, ‘‘পরিবর্ত নিয়ে আপত্তির কিছু নেই। কিন্তু অলরাউন্ডারের পরিবর্তে এল বিশেষজ্ঞ বোলার যে কি না এগারো নম্বরে ব্যাট করে। একই ধরনের ক্রিকেটার হল কি?’’

Advertisement