Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

জাতীয় দল থেকে বাদ পড়ার পর রাতে ঘুম আসত না জাডেজার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ মে ২০২১ ১৫:২৮
রবীন্দ্র জাডেজা।

রবীন্দ্র জাডেজা।
ফাইল ছবি

ভারতের হয়ে এখন সব ধরনের ক্রিকেটেই দেখা যায় তাঁকে। আসন্ন ইংল্যান্ড সফরেও দলে রয়েছেন তিনি। কিন্তু দু’বছর আগেও পরিস্থিতি এরকম ছিল না। দল থেকে আচমকাই বাদ পড়েছিলেন রবীন্দ্র জাডেজা। জানিয়েছেন, সেই সময়ে রাতে ভাল করে ঘুমোতে পারতেন না।

দু’বছর আগে হঠাৎই ৫০ ওভারের এবং টি২০ দল থেকে বাদ পড়েন জাডেজা। সুযোগ দেওয়া হয় কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহালকে। একটানা তাঁরা ভাল বল করে যাওয়ায় জাতীয় দলের দরজা কার্যত বন্ধ হয়ে গিয়েছিল জাডেজার সামনে। টেস্টে রবিচন্দ্রন অশ্বিন সুযোগ পেলেও তিনি পাচ্ছিলেন না।

সেই সময়ের কথা বলতে গিয়ে সৌরাষ্ট্রের অলরাউন্ডার বলেছেন, “ওই দেড় বছরে কত রাত যে না ঘুমিয়ে কাটিয়েছি কে জানে। ওই সময়ে ভোর ৪টে-৫টা পর্যন্ত জেগে থাকতাম। খালি ভেবে যেতাম, কী করব এবার, কী ভাবে দলে ফেরত আসব? কিছুতেই ঘুম আসত না। সারা রাত শুয়ে শুয়ে ভাবনাচিন্তা করে কাটিয়ে দিতাম।” জাডেজার সংযোজন, “টেস্ট দলে থাকলেও সুযোগ পেতাম না। একদিনের ক্রিকেটের দলে ছিলাম না। টেস্ট দলের সঙ্গে ঘুরতে হত বলে ঘরোয়া ক্রিকেটেও খেলার সুযোগ পেতাম না।”

Advertisement

পরিস্থিতি ঘুরে যায় ২০১৮-র ইংল্যান্ড সফরে। পঞ্চম টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৩২ রান তাড়া করতে নেমে ১৪০/৬ হয়ে গিয়েছিল ভারত। জাডেজা ১৫৬ বলে ৮৬ রানের ইনিংস খেলেন। যদিও ভারত সেই টেস্টে হেরে গিয়েছিল। তবে জাডেজার প্রত্যাবর্তন পাকা হয়ে যায়। বলেছেন, “ওই টেস্ট সবকিছু বদলে দিল। আমার খেলা, আত্মবিশ্বাস সব এক লহমায় বদলে গেল। ইংল্যান্ডের পরিবেশে সেরা বোলারদের বিরুদ্ধে রান করলে দারুণ আত্মবিশ্বাস পাওয়া যায়।”

আরও পড়ুন

Advertisement