Advertisement
২৫ এপ্রিল ২০২৪

Real Madrid: ‘ভুল’ লটারি নিয়ে উয়েফাকে তোপ রিয়ালের

উয়েফাকে গণমাধ্যমে ক্ষমা চেয়ে প্রথম লটারির ৯০ মিনিটে পরে সব কিছু নতুন করে আবার শুরু করতে হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ০৯:৩৬
Share: Save:

১৪ ডিসেম্বর: চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর সূচি তৈরির সময় লটারি-বিভ্রাটে হতবাক রিয়াল মাদ্রিদ। তারা বলে দিল, ইউরোপীয় ফুটবলের নিয়ামক সংস্থা মিথ্যে কথা বলছে!

সোমবার লটারির শুরুতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পুরনো ক্লাবের ম্যাচ পড়েছিল বেনফিকার সঙ্গে। কিন্তু দেখা যায়, প্রথম লটারিতে গলদ রয়েছে। তাই নতুন করে আবার লটারি হয়। সে সময় রিয়াল দাবি জানাচ্ছিল, তাদের যেন পর্তুগালের ক্লাবের সঙ্গেই খেলা দেওয়া হয়। কিন্তু উয়েফা সেই দাবিকে আমল দেয়নি। দ্বিতীয় দফায় করিম বেঞ্জেমাদের সামনে পড়ে যায় লিয়োনেল মেসি-কিলিয়ান এমবাপেদের
প্যারিস সাঁ জারমাঁ।

স্পেনের এক টিভি চ্যানেলে মন্তব্য করা হয়েছে, ‘‘উয়েফা ছোট ভুল চাপা দিতে অনেক বড় ভুল করে বসল।’’ গণমাধ্যমেও রিয়াল সমর্থকরা ক্ষোভ গোপন করেনি। একজন লিখেছেন, ‘‘রিয়ালের জন্য খারাপ লাগছে। আমাদের বেনফিকার সঙ্গে খেলার কথা। অথচ ফেলে দওয়া হল পিএসজির মুখে। সেখানে চেলসি পেয়ে গেল লিলের
মতো দুর্বল প্রতিপক্ষ।’’

উয়েফার ইতিহাসে আগে কখনও সূচি তৈরির লটারিতে ভুল হয়নি। এ বারই সবকিছু নতুন করে দ্বিতীয় বার সেই লটারি করতে হয়েছে। যা বেশ কিছু ক্লাবের কাজ কঠিন করেছে। শুরুর সূচি অনুযায়ী রোনাল্ডোদের ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের খেলা পড়েছিল ভিয়ারিয়ালের সঙ্গে। পরে প্রতিপক্ষ পাল্টে হয় আতলেতিকো দে মাদ্রিদ। আর লিভারপুলকে পরীক্ষা দিতে হবে গতবারের সেরি আ চ্যাম্পিয়ন ইন্টার মিলানের বিরুদ্ধে। রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ় বলেছেন, উয়েফা যেটা করেছে তা চূড়ান্ত লজ্জার।

ঠিক কী ভুল করেছে উয়েফা? লটারির সময়ে পাত্রে ম্যান ইউ লেখা বলটি রাখতে ভুলে যান দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি। যে বল ছিল ভিয়ারিয়ালের সঙ্গে এক পাত্রে। অথচ এই দু’দল এক গ্রুপে ছিল। লিভাপুলের বলও ভুল পাত্রে ছিল। এমনকি একই পাত্রে সাতটি বল রাখার ঘটনা ঘটেছে। উয়েফাকে তাই গণমাধ্যমে ক্ষমা চেয়ে প্রথম লটারির ৯০ মিনিটে পরে সব কিছু নতুন করে আবার শুরু করতে হয়।

রিয়ালের প্রাক্তন অধিনায়ক সের্খিয়ো র‌্যামোস এখন পিএসজির ফুটবলার। মাদ্রিদে ১৬ বছরের ফুটবল জীবনে তাঁর পুরনো ক্লাব পাঁচ বার লা লিগা ও চার বার চ্যাম্পিয়ন্স লিগ জেতে। রিয়ালের বিরুদ্ধে খেলতে হবে বলে তিনি আবেগে ভাসতে রাজি নন। উল্টে বলেছেন, ‘‘পিএসজিকে জেতাতে জীবন দিয়ে দেব। যদিও ভাগ্যের থেকে খামখেয়ালি কিছু হয় না। ভাল হত অন্য কোনও দলের বিরুদ্ধে খেলতে হলে। এটা ঘটনা, রিয়ালকে ভালবাসি। কিন্তু এখন একটাই লক্ষ্য প্যারিসের ক্লাবকে ইউরোপ সেরা করা।’’

লটারি বিভ্রাট নিয়ে র‌্যামোসের মন্তব্য, ‘‘সূচি তৈরির সময় উড়ানে ছিলাম। প্রথমে শুনলাম ম্যান ইউ-র সঙ্গে খেলতে হবে। সেটা নিয়ে চিন্তার কিছু আছে বলে মনে হয়নি। কিন্তু একটু পরেই শুনলাম প্রথম বারের লটারিতে ভুল হয়েছে। এমনিতে পুরনো ক্লাবে ফিরব ভেবেও আনন্দ হচ্ছে। কোভিডের জন্য ওখানে তো আমার বিদায় সংবর্ধনাও হয়নি।’’ প্রসঙ্গত, চোট থাকায় পিএসজিতে র‌্যামোস এতদিনে খেলেছেন মাত্র একটা ম্যাচ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE