Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Roger Federer

সেন্টার কোর্ট দেড় মিনিট দাঁড়িয়ে, অবসরের পর প্রথম উইম্বলডনে ফেডেরার

গত বছর টেনিস থেকে অবসর নেওয়ার পরে এই প্রথম বার উইম্বলডনে এলেন রজার ফেডেরার। তিনি আসতেই সেন্টার কোর্ট উঠে দাঁড়িয়ে হাততালি দিল। পাক্কা দেড় মিনিট।

Roger Federer in wimbledon

উইম্বলডনের রয়্যাল বক্সে ডাচেস অফ কেমব্রিজ কেট মিডলটন (বাঁ দিকে) এবং স্ত্রী মিরকার (ডান দিকে) মাঝে রজার ফেডেরার। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৮:৪০
Share: Save:

কথা ছিল তিনি আসবেন। এলেনও। তিনি আসতেই সম্প্রচারকারী চ্যানেল বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস তারকা কার্লোস আলকারাজের খেলা সরিয়ে সেন্টার কোর্টে মনোনিবেশ করল। সেখানে তখন সাজো সাজো রব। রয়্যাল বক্সে এসে বসেছেন ডাচেস অফ কেমব্রিজ কেট মিডলটন। রয়েছেন অল ইংল্যান্ড ক্লাবের চেয়ারম্যান স্যালি বল্টন-সহ অন্য কর্তারা। সবাই পথ চেয়ে রয়েছেন রজার ফেডেরারের।

তত ক্ষণে রয়্যাল বক্সে এসে গিয়েছেন মিরকা। ফেডেরারের স্ত্রী। তার পরে সঞ্চালক ঘোষণা করলেন, আটটি উইম্বলডন জয়ীর কেরিয়ারের কিছু মুহূর্ত দেখানো হবে। জায়ান্ট স্ক্রিনে দেখা গেল ফেডেরারকে। তরুণ ফেডেরারকে, যিনি পিট সাম্প্রাসকে হারিয়ে নিজের প্রথম উইম্বলডন জিতেছিলেন। ফেডেরারের একের পর এক উইম্বলডন জয়ের দৃশ্য দেখানো হল। দেখা গেল একের পর এক ফাইনাল জিতে রজারের কান্না। রাফায়েল নাদাল, সেরিনা উইলিয়ামস থেকে শুরু করে ওন্স জাবেউর, ফেডেরারকে নিয়ে নিজের কথা বললেন।

তার পরেই ফেডেরারকে রয়্যাল বক্সে আমন্ত্রণ করলেন সঞ্চালক। ক্রিম রঙা ব্লেজ়ার ও ট্রাউজ়ার পরে এসে দাঁড়ালেন ফেডেরার। সেন্টার কোর্টে তখন সবাই উঠে দাঁড়িয়ে হাততালি দিচ্ছেন। দেড় মিনিট ধরে একটানা হাততালি চলল। ফেডেরার প্রথমে গিয়ে জড়িয়ে ধরলেন স্ত্রীকে। তাঁকে অভিবাদন করলেন কেট। হাততালি থামার পরে কেট ও মিরকার ঠিক মাঝের আসনে বসলেন ফেডেরার। এত দিন যে কোর্টে দর্শকদের আনন্দ দিয়েছেন, এ বার সেই কোর্টেই দর্শক হিসাবে বসলেন তিনি। তাঁর সামনে তখন খেলতে নামছেন মহিলাদের তৃতীয় বাছাই এলিনা রিবাকিনা ও শেলবি রজার্স।

দীর্ঘ দিন চোটের জেরে খেলতে পারেননি ফেডেরার। একের পর এক প্রতিযোগিতা থেকে নাম তুলে নিয়েছেন। ক্রমতালিকায় প্রথম বার বেরিয়ে যান ১০০-র বাইরে। তার পরেই সিদ্ধান্ত নেন অবসরের। গত বছর সেপ্টেম্বর মাসে লেভার কাপ খেলে অবসর নেন ফেডেরার। তার পরে আরও এক বার কোর্টে দেখা গেল তাঁকে। এ বার অন্য ভূমিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Roger Federer Wimbledon 2023 Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE