Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Ronaldinho Gaucho: রোনাল্ডিনহোর অ্যাকাডেমি আনার চেষ্টা কলকাতায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ অক্টোবর ২০২১ ০৬:২৩
মহাতারকা: রোনাল্ডিনহোকে নিয়ে উদ্যোগ।

মহাতারকা: রোনাল্ডিনহোকে নিয়ে উদ্যোগ।
ছবি: টুইটার।

কলকাতার ফুটবলে এ বার দেখা যেতে পারে ব্রাজিলীয় কিংবদন্তি রোনাল্ডিনহোর স্পর্শ। বিশ্ব জুড়ে তাঁর যে ‘আর টেন’ অ্যাকাডেমি রয়েছে, তারই শাখা হতে পারে এ শহরে। যদি সব কিছু ঠিকঠাক থাকে, রাজারহাটে দেখা যেতে পারে এই অ্যাকাডেমি। পূর্ব ভারতে রোনাল্ডিনহোর মতো মহাতারকার নামাঙ্কিত ফুটবল অ্যাকাডেমি এই প্রথম।

যদিও রোনাল্ডিনহো নিজে অ্যাকাডেমি দেখাশোনা করতে আসবেন, এমন না-ও হতে পারে। তাঁর নামেই ভাল কোচ, সহকারীদের দিয়ে তা চালায় তাঁর লোকজনেরা। কলকাতায় ফুটবল নিয়ে উন্মাদনার কথা ব্রাজিলীয় কিংবদন্তি জানতে পারলে ভবিষ্যতে আসতে চাইবেন কি না, সেটা দেখার। অতীতে পেলে, দিয়েগো মারাদোনা, লিয়োনেল মেসির মতো মহাতারকা এ শহর ঘুরে গিয়েছেন। রোনাল্ডিনহোর এই অ্যাকাডেমি ভারতের অন্যত্র রয়েছে এবং আরও ছড়িয়ে দেওয়ার কথাও ব্রাজিলীয় তারকার সংস্থার পক্ষ থেকে ভাবা হচ্ছে। কলকাতা হতে পারে পরবর্তী গন্তব্য।

সত্যিই কি রোনাল্ডিনহোর নামাঙ্কিত অ্যাকাডেমি দেখা যাবে কলকাতায়? যারা এই উদ্যোগ নিয়েছে সেই মার্লিন গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর সাকেত মোহতা এ দিন বললেন, ‘‘আমরা খুবই আনন্দিত যে, রোনাল্ডিনহোর মতো কিংবদন্তির ফুটবল অ্যাকাডেমির সঙ্গে সম্পর্ক তৈরি করতে পারছি। ওদের সঙ্গে কথাবার্তা চূড়ান্ত হয়ে গিয়েছে এবং আশা করছি, বাংলার ফুটবলে আগামী দিনে উল্লেখোযোগ্য অবদান রাখতে পারবে এই অ্যাকাডেমি।’’

Advertisement

জানা গিয়েছে, রোনাল্ডিনহোর ‘আর টেন’ সংস্থার পক্ষ থেকে কলকাতার সংস্থার প্রস্তাব গ্রহণ করে সবুজ সঙ্কেত দিয়ে দেওয়া হয়েছে। প্রস্তাব অনুযায়ী, আবাসন প্রকল্পের পাশাপাশি সম্পূর্ণ স্পোর্টস কমপ্লেক্স গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। ফুটবলের সঙ্গে ক্রিকেট এবং অন্যান্য খেলার প্রশিক্ষণের ব্যবস্থাও হবে বলে জানানো হয়েছে। তারই মধ্যে স্থান পাবে রোনাল্ডিনহোর ‘আর টেন’ ফুটবল অ্যাকাডেমি। যাঁর ফুটবল শৈলী এবং নেপুণ্যের প্রচুর ভক্ত কলকাতা তথা বাংলাতেও রয়েছে।

আরও পড়ুন

Advertisement