Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Garry Kasparov

কিংবদন্তি দাবাড়ু গ্যারি কাসপারভকে ‘জঙ্গি’ তকমা রাশিয়ার

গত ফেব্রুয়ারিতে তিনি পশ্চিমী দুনিয়ার কাছে ইউক্রেনের পাশে দাঁড়ানোর আবেদন জানান। এ সবের জন্যই তাঁকে জঙ্গি তকমা পেতে হল।

Garry Kasparov

নিশানায়: প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু কাসপারভ। — ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০৬:০৪
Share: Save:

কিংবদন্তি দাবাড়ু গ্যারি কাসপারভকে জঙ্গি তকমা দিয়ে দিল রাশিয়ার ভ্লাদিমির পুতিনের সরকার। এমনিতে কাসপারভ শুরু থেকেই পুতিনের তীব্র সমালোচক। রাশিয়ায় গণতন্ত্র ফেরানোর আন্দোলনও করেন। ইউক্রেনে যে ভাবে রাশিয়া আগ্রাসন চালাচ্ছে, সেটা নিয়েও সরব হয়েছেন। সেই কারণেই হয়তো এই মাসুল গুনতে হল। রাশিয়ার আর্থিক নিয়ন্ত্রক সংস্থা ‘রসফিনমনিটরিং’ কিংবদন্তি দাবাড়ুকে ‘জঙ্গি ও চরমপন্থী’দের তালিকায় রেখেছে।

গত ফেব্রুয়ারিতে তিনি পশ্চিমী দুনিয়ার কাছে ইউক্রেনের পাশে দাঁড়ানোর আবেদন জানান। এ সবের জন্যই তাঁকে জঙ্গি তকমা পেতে হল। যদিও কাসপারভ নিপীড়ন এবং প্রাণনাশের আশঙ্কায় ২০১৪ সাল থেকে যুক্তরাষ্ট্রে বাস করেন। এর আগে ২০২২ সালে রাশিয়ার বিচারমন্ত্রক কাসপারভকে ‘বিদেশি এজেন্টদের’ তালিকায় যুক্ত করেছে। এ বার কাসপারভকেও জঙ্গি তকমা দেওয়া হল। মনে করা হচ্ছে রাশিয়ার আর্থিক নিয়ন্ত্রক সংস্থা এর পরে প্রাক্তন দাবা বিশ্বচ্যাম্পিয়ন কাসপারভের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ়’ করে দিতে পারে।

কাসপারভের জন্ম বাকুতে (এখন আজ়েরবাইজানের রাজধানী), যখন তা তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিল। যখন তিনি ১৯৮৫ সালে প্রথম বার বিশ্বচ্যাম্পিয়ন হন, তাঁর বয়স ছিল ২২। কনিষ্ঠতম হিসেবে তিনি বিশ্ব চ্যাম্পিয়নের সিংহাসনে বসেছিলেন। ১৯৮৪ থেকে অবসর নেওয়া পর্যন্ত তিনি বিশ্বের এক নম্বর ছিলেন। রেকর্ড ২৫৫ মাস। ২০০৫ সালে তিনি রাজনীতিতে জোর দেওয়ার জন্য দাবা থেকে অবসর নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garry Kasparov Russia chess Sports
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE