×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ মার্চ ২০২১ ই-পেপার

কোভিড পজিটিভ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার, ভেস্তে গেল ম্যাচ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ ডিসেম্বর ২০২০ ১৮:৫৪
জায়ান্ট ক্রিনে ম্যাচ বাতিলের ঘোষণা। ছবি: এএফপি।

জায়ান্ট ক্রিনে ম্যাচ বাতিলের ঘোষণা। ছবি: এএফপি।

টস হওয়ার ঘন্টাখানেক আগে কেপটাউনে বাতিল হয়ে গেল দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ডের প্রথম একদিনের ম্যাচ। প্রোটিয়া শিবিরে এক ক্রিকেটারের কোভিড পরীক্ষার ফল পজিটিভ আসার পরই তড়িঘড়ি সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বাতিল করা হয় এই ম্যাচ।

ক্রিকেট সাউথ আফ্রিকা এক বিবৃতিতে জানিয়েছে, “প্রোটিয়া দলের একজনের কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ এসেছে। ওয়ানডে সিরিজের আগে নির্ধারিত সূচি মেনে বৃহস্পতিবার এই পরীক্ষা করা হয়েছিল। দুই দলের নিরাপত্তার খাতিরে ক্রিকেট সাউথ আফ্রিকার কার্যকরী সিইও কুগানড্রিয়ে গোভেনদার, ইসিবি-র সিইও টম হ্যারিসন এবং ম্যাচ অফিসিয়ালরা সিরিজের প্রথম ম্যাচ রবিবার শুরু করার ব্যাপারে সম্মত হয়েছেন।”

জানা গিয়েছে যে নিউল্যান্ডসে ইংল্যান্ডের টিমবাস পৌঁছনোর পর ম্যাচের প্রস্তুতি যখন শুরু হবে তখনই ক্রিকেটারদের ফেরত পাঠানো হয় দলের বায়ো-সিকিউর বেস কেপটাউনের ভিনেয়ার্ড হোটেলে। পরে নেটের জন্য দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার ও আন্দিলে ফেহলুকায়ো মাঠে এলেও তাঁদেরও দ্রুত ফেরত পাঠানো হয়। এর আগে কোভিড পরীক্ষায় এই দুই ক্রিকেটারের রিপোর্ট পজিটিভ এসেছিল বলে মনে করা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: ‘কনকাশন সাব’ হিসেবে নেমে ম্যাচের হিরো চহাল​

আরও পড়ুন: কোহালি দেশে ফিরলে শুভমনকে খেলানো হোক, বলছেন আজহার

দুই দেশের বোর্ড আশাবাদী যে রবিবার, সোমবার ও বুধবার সিরিজের তিনটি ম্যাচ করা যাবে। সেক্ষেত্রে প্রথম ম্যাচ হবে পার্লে। আর পরের দুটো ম্যাচ নৈশালোকে কেপটাউনে হবে।

ক্রিকেট সাউথ আফ্রিকার কার্যকরী সিইও কুগানড্রিয়ে গোভেনদার বলেছেন, “দুই দলের ডাক্তাররাই বলেছেন যে, ঝুঁকির সম্ভাবনা ছিল। তাই দুই দেশের বোর্ডই ঠিক করেছিল, এই পরিস্থিতিতে ক্রিকেটারাদের মাঠে নামারই দরকার নেই। আগামীকাল আবার প্রত্যেকের টেস্ট হবে। আর ২৪ ঘন্টার মধ্যে ফল জানা যাবে।” যদি আরও পজিটিভ ফল আসে? গোভেনদার আশ্বস্ত করেছেন সেক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ নেবে বোর্ড। তবে সংক্রমিত খেলোয়াড় কারও সংস্পর্শে আসেননি বলে জানিয়েছেন তিনি। প্রটোকল ভাঙার কোনও ঘটনা সম্পর্কে যে দক্ষিণ আফ্রিকা বোর্ড অবহিত নয়, তাও জানিয়েছেন এক মুখপাত্র।

Advertisement