Advertisement
০৭ মে ২০২৪
Sania Mirza

সানিয়ার গলায় বিষাদের জোড়া ইঙ্গিত, ছেলের জন্মদিনে শোয়েবের সঙ্গে বিচ্ছেদ আরও স্পষ্ট

পাক ক্রিকেটার শোয়েবের সঙ্গে দূরত্ব, বিচ্ছেদ আরও স্পষ্ট হল। সানিয়া এখন ‘সিঙ্গল মাদার’। সন্তানের জন্মদিনের বার্তায় ফুটে উঠেছে সেই বিচ্ছেদের সুর।

picture of Sania Mirza

ছেলে ইজ়হানের সঙ্গে সানিয়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৫:২৪
Share: Save:

অন্ধকারের মধ্যে আলো খুঁজছেন সানিয়া মির্জা। ছেলে ইজ়হানের হাত ধরে এগিয়ে যেতে চান আলোর পথে। যে পথে ছেলেকে নিয়ে তিনি ‘একা’। একাকিত্ব নয় ‘একা’ হলেও। সঙ্গী এক রত্তি ইজ়হান।

সানিয়া খুশি। টেনিস থেকে অবসর নেওয়ার পর ফুরসত অনেক। চাইলে এই সময় গুছিয়ে সংসার করতে পারতেন। কিন্তু মানুষ চাইলেই কি সব পায়! সানিয়াও পাননি। পাকিস্তানের ক্রিকেটার শোয়েব মালিকের সঙ্গে সংসার ভেঙেছে। দূরত্ব তৈরি হয়েছে। বিচ্ছেদ তাঁর চারপাশে অন্ধকার নামিয়ে এনেছে। তবু আশাবাদী ভারতের প্রাক্তন টেনিস খেলোয়াড়। ছেলের জন্মদিনে সে কথাই বুঝিয়ে দিয়েছেন তিনি।

সমাজমাধ্যমে ছেলের সঙ্গে নিজের বেশ কিছু ছবি দিয়েছেন সানিয়া। পরিবারের অনেকের ছবিও আছে। নেই শুধু শোয়েব। সঙ্গে লেখা কয়েক লাইনেও ‘আমরা’র বদলে জায়গা পেয়েছে ‘আমি’। এই ‘আমি’ আমিত্বের প্রকাশ নয়। একাকিত্বের। সানিয়া লিখেছেন, ‘‘আমার জীবনের সব থেকে উজ্জ্বল নক্ষত্রকে শুভ জন্মদিন। আমার চার পাশে যতই অন্ধকার হোক না কেন, তোমার হাসি সব কিছুকে আরও সুন্দর করে তোলে। আমি আশীর্বাদ হিসাবে তোমাকে পেয়ে আল্লার কাছে কৃতজ্ঞ। আমি তোমার মধ্যে দেখেছি নিঃশর্ত ভালবাসা কাকে বলে। সে জন্য আল্লাকে ধন্যবাদ। আমার ছোট্ট ছেলের জায়গা চির দিন আমার হৃদয়ে থাকবে। প্রতি বছর আমি তোমাকে আরও বেশি কাছে নেটে ধরব। তোমাকে আরও একটু শক্ত করে আলিঙ্গন করব। তোমাকে সফল হতে সাহায্য করব। আল্লা তোমায় সব সময় আশীর্বাদ করুন।’’

নিজের লেখায় সানিয়া ইজ়হানকে শুধু তাঁর ছেলে বলে উল্লেখ করেছেন। বলেছেন, তাঁর চার পাশে অনেক অন্ধকার। সন্তানের জন্মদিনে কোথাও একটা ভেঙে যাওয়া দাম্পত্যের বেদনা, যন্ত্রণার ছাপ উঠে এসেছে। যা সমাজের কাছ থেকে লুকিয়ে রাখতে চাননি একাকি এক মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sania Mirza Shoaib Malik Birthday
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE