Advertisement
১৯ এপ্রিল ২০২৪
chess

চৌষট্টি খোপেই মুক্তির আনন্দ! নিউটাউনের বৃদ্ধাবাসে দাবা নিয়ে বিশেষ উদ্যোগ দিব্যেন্দুদের

প্রবীণরা যাতে দাবা খেলে মনে আনন্দ পান তার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছেন দিব্যেন্দু বড়ুয়ারা। নিউটাউনের একটি বৃদ্ধাবাসের আবাসিকদের দাবা খেলা শেখাচ্ছেন তাঁরা।

বৃদ্ধাবাসের আবাসিকদের সঙ্গে দাবা খেলছেন দিব্যেন্দু বড়ুয়া।

বৃদ্ধাবাসের আবাসিকদের সঙ্গে দাবা খেলছেন দিব্যেন্দু বড়ুয়া। —নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ২২:২৩
Share: Save:

প্রবীণরাও যাতে দাবার মধ্যে মুক্তির আনন্দ খুঁজতে পারেন তার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে সারা বাংলা দাবা সংস্থা। নিউটাউনের ‘স্নেহদীয়া’ নামের একটি বৃদ্ধাবাসের আবাসিকদের মধ্যে দাবা নিয়ে উৎসাহ বাড়ানোর কাজ শুরু করেছে তারা। এই উদ্যোগের পিছনে রয়েছেন হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন।

বুধবার বৃদ্ধাবাসে যান বাংলার প্রথম গ্র্যান্ড মাস্টার দিব্যেন্দু বড়ুয়া। সেখানে এই উদ্যোগের সূচনা করেন তিনি। বৃদ্ধাবাসের আবাসিকদের সঙ্গে দাবা খেলেন তিনি। উপস্থিত ছিলেন দেবাশিসও।

পরে আনন্দবাজার অনলাইনেক দিব্যেন্দু বললেন, ‘‘বৃদ্ধাবাসের আবাসিক ও আশপাশের প্রবীণ নাগরিকরা যাতে অবসর সময়ে দাবা খেলতে পারেন তার জন্যই আমাদের এই উদ্যোগ। সারা বাংলা দাবা সংস্থার পক্ষ থেকে পাঁচটি বোর্ড সেখানে দেওয়া হয়েছে। ১৫ দিন অন্তর সারা বাংলা দাবা সংস্থার তরফে এক জন করে সেখানে যাবে। ওঁদের সঙ্গে কথা বলবে। খেলা শেখাবে। দাবা খেলার উৎসাহ দেবে।’’

দাবা খেললে প্রবীণদের স্বাস্থ্য ভাল থাকবে বলে জানিয়েছেন দিব্যেন্দু। তিনি বললেন, ‘‘দাবা খেললে বার্ধক্যজনিত রোগ একটু কমে। কারণ, মন আনন্দে থাকে। বৃদ্ধাবাসের আবাসিকদের হাতে অনেক সময় থাকে। দাবা খেলে সময় কাটাবেন তাঁরা। দাবা খেললে মস্তিষ্ক সচল থাকে।’’

আবাসিকদের কাছ থেকে ভাল সাড়া পেয়েছেন বলে জানিয়েছেন দিব্যেন্দু। প্রথম দিন ৩৫ থেকে ৪০ জন উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে অনেকেই খেলা জানেন। যাঁরা জানেন না তাঁরাও খুব উৎসাহী বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE