Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sourav Ganguly

Sourav Ganguly Birthday: বয়স বাড়ে, আবেগ বাড়ে, ভারতীয় ক্রিকেট আজও সৌরভময়

এমন একজন মানুষের জন্মদিন, যাঁর হাত ধরে জন্ম হয়েছে একের পর এক তারকার।

সৌরভের ৪৯তম জন্মদিন।

সৌরভের ৪৯তম জন্মদিন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ১৪:১৮
Share: Save:

৮ জুলাই। বাঙালিদের মনে এই দিনটা অন্য আবেগের। এক দিকে যখন প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্মদিন, অন্যদিকে সৌরভ গঙ্গোপাধ্যায়। বিশ্ব ক্রিকেটে বাংলার নাম পৌঁছে দেওয়া ‘দাদা’-র জন্মদিন। বাঙালির সেই আবেগ এতটাই যে তা স্পর্শ করেছে সচিন তেন্ডুলকরকেও

সৌরভের ৪৯তম জন্মদিনে সচিন বাংলায় টুইট করে লেখেন, “আমার প্রিয় দাদি। শুভ জন্মদিন। একটি স্বাস্থ্যকর এবং সুখী বছর কামনা করি।” ভারতীয় ক্রিকেটকে এক সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব ছিল তাঁদের। ইনিংসের শুরুতে সচিন-সৌরভ জুটি ত্রাস হয়ে উঠেছিল বিপক্ষের। সেই সময় পেরিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান এখন সৌরভ। কিছু দিন আগেই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। বন্ধুর জন্য তাই স্বাস্থ্যকর জীবনের কামনা করেছেন মাস্টার ব্লাস্টার।

সৌরভের জন্মদিন। এমন একজন মানুষের জন্মদিন, যাঁর হাত ধরে জন্ম হয়েছে একের পর এক তারকার। বীরেন্দ্র সহবাগ, যুবরাজ সিংহ, হরভজন সিংহ, একের পর এক নাম উঠে এসেছে ভারতীয় ক্রিকেটে। যাঁদের জন্য লড়াই করেছেন ‘দাদা’। জন্মদিনে সেই দাদাকে ভোলেননি কেউ। সহবাগ লেখেন, ‘দাদার মতো ভাবনা, দাদার মতো তারকা খুব কমই আছে। ভাল থেকো, সুস্থ থেকো দাদা।’ হরভজন লেখেন, ‘শুভ জন্মদিন আমার অধিনায়ক। সব সময় ভালবাসি।’

সৌরভের সঙ্গে এখন জুটি বেঁধেছেন জয় শাহ। ভারতীয় ক্রিকেট বোর্ডের রাশ তাঁদের হাতেই। জয় শাহ টুইট করে লেখেন, “শুভ জন্মদিন ‘প্রিন্স অব কলকাতা’। মাঠের ভিতর এবং বাইরে তুমি যে ভাবে ভারতীয় ক্রিকেটের জন্য কাজ করে চলেছ, তার জন্য আমরা কৃতজ্ঞ। গোটা দেশ সাক্ষী তুমি কী ভাবে একজন নির্ভীক ক্রিকেটার থেকে দূরদর্শী কর্তা হয়ে উঠেছ। শুভ জন্মদিন দাদা।” তাঁর টুইটের শেষ লাইনেও সেই বাংলার ছোঁয়া।

বিদেশের মাটিতে ভারতের দাপট দেখানোর শুরু সৌরভের অধিনায়কত্বেই। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিজয় রথ থামিয়ে দেওয়ার নাম সৌরভ। পাকিস্তানে সিরিজ জেতার নাম সৌরভ। নতুন ভারত গড়ার নাম সৌরভ। ভারতীয় ক্রিকেটকে পাল্টে দেওয়ার নাম সৌরভ। যে সৌরভ আজও ভেসে আসে বিরাট কোহলীদের আগ্রাসনে।

সৌরভের জন্মদিন। একটা আবেগের জন্মদিন। এক বাঙালির জন্মদিন। এক অধিনায়কের জন্মদিন। এক পথপ্রদর্শকের জন্মদিন। একটা নতুন ভাবনার জন্মদিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE