Advertisement
৩০ মে ২০২৪
south africa

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে ইতিহাস, ৬১ বছর পর টেস্টে হ্যাটট্রিক তাদের বোলারের

১৯৬০ সালে ইংল্যান্ড সফরে গিয়ে টেস্টে হ্যাটট্রিক করেছিলেন গ্রিফিন।

হ্যাটট্রিক মহারাজের।

হ্যাটট্রিক মহারাজের। ছবি: আইসিসি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২১ ০৯:২৩
Share: Save:

সিরিজ পকেটে দক্ষিণ আফ্রিকার। দুই ম্যাচের টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হারিয়ে দিল তারা। হ্যাটট্রিক করলেন কেশব মহারাজ। জিওফ গ্রিফিনের পর ৬১ বছর বাদে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে এই কীর্তি গড়লেন তিনি। ১৯৬০ সালে ইংল্যান্ড সফরে গিয়ে টেস্টে হ্যাটট্রিক করেছিলেন গ্রিফিন।

৩৬তম ওভারে কিয়েরন পাওয়েলকে আউট করেন মহারাজ। এনরিখ নোখিয়ের হাতে ক্যাচ তুলে দেন পোয়েল। ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের মধ্যে তিনিই একমাত্র সামলে দিচ্ছিলেন মহারাজের স্পিন। তাঁকেই ফিরিয়ে দেন এই স্পিনার। পরের বলে ফেরেন জেসন হোল্ডার। ডিফেন্স করতে যান ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক। কিন্তু বলটা ব্যাটের ভিতরের দিকে ছুঁয়ে চলে যায় শর্ট লেগে দাঁড়িয়ে থাকা কিগান পিটারসেনের হাতে। হ্যাটট্রিকের সুযোগ চলে আসে মহারাজের সামনে। মহারাজের পরের বলটা স্পিন করেনি। সোজা বলেই আউট হন জশুয়া দা সিলভা। লেগ স্লিপে থাকা উইয়ান মুল্ডার ডান দিকে ঝাঁপিয়ে এক হাতে ক্যাচ নিয়ে মহারাজকে উপহার দেন টেস্ট হ্যাটট্রিক। দ্বিতীয় ইনিংসে ১৭.৩ ওভার বল করে ৫ উইকেট নেন মহারাজ। তাঁর বাকি দুই শিকার কেমার রোচ এবং জেডন সিলস।

প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টেও জয় পেল দক্ষিণ আফ্রিকা। ১৫৮ রানে জিতল ডিন এলগারের দল। ম্যাচে ৫ উইকেট এবং ৬১ রান করে সেরা হলেন কাগিসো রাবাডা। প্রথম ইনিংসে ব্যাট করে এলগারের ৭৭ রান এবং কুইন্টন ডি’ককের ৯৬ রানে ভর করে ২৯৮ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ শেষ হয়ে যায় ১৪৯ রানে। দ্বিতীয় ইনিংসে ১৭৪ রান করে দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে দাপট দেখান রাবাডা (৪০ রান)। ৩২৩ রান তাড়া করতে নেমে ১৬৫ রানেই শেষ হয়ে যায় ক্যারিবিয়ানদের ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE