Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

১৮৭ রানেই শেষ ভারতের প্রথম ইনিংস

অবশেষে তৃতীয় টেস্টে ভারতীয় দলে সুযোগ পেলেন অজিঙ্ক রাহানে। রোহিত শর্মার পরিবর্তে টিম ইন্ডিয়ার প্রথম এগারোয় সুযোগ পেলেন রাহানে। রবিচন্দ্রন অশ্

নিজস্ব প্রতিবেদন
২৪ জানুয়ারি ২০১৮ ১৩:৪৬
Save
Something isn't right! Please refresh.
মারক্রামের উইকেট নেওয়ার পর ভুবনেশ্বর কুমারকে ঘিরে সতীর্থদের উচ্ছ্বাস। ছবি: এপি।

মারক্রামের উইকেট নেওয়ার পর ভুবনেশ্বর কুমারকে ঘিরে সতীর্থদের উচ্ছ্বাস। ছবি: এপি।

Popup Close

অবশেষে তৃতীয় টেস্টে ভারতীয় দলে সুযোগ পেলেন অজিঙ্ক রাহানে। রোহিত শর্মার পরিবর্তে টিম ইন্ডিয়ার প্রথম এগারোয় সুযোগ পেলেন রাহানে। রবিচন্দ্রন অশ্বিনের জায়গায় দলে ফিরলেন ভুবনেশ্বর কুমারও।

পর পর দু’টি টেস্টে ব্যাটিং বিপর্যয়ের পরেই বিভিন্ন মহল থেকে অজিঙ্ককে দলে ফেরানোর জন্য চাপ আসতে থাকে টিম ম্যানেজমেন্টের উপর। দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলে দেন গ্রেম স্মিথ-বীরেন্দ্র সহবাগের মতো প্রাক্তনীরাও। সোশ্যাল মিডিয়ায় নিজেদের ক্ষোভ উগড়ে দেন সমর্থকরাও। ক্রমাগত চাপ এবং হোয়াইটওয়াশের আতঙ্কে ভোগা টিম ইন্ডিয়া তাই শেষ টেস্টে রাহানেকে খেলানোর সিদ্ধান্ত নিল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে নিজেদের উপর বাড়তে থাকা চাপ থেকেই দলে রাহানেকে নেওয়ার তত্ব মানতে নারাজ ভারতীয় টিম ম্যানেজমেন্ট। টিম সূত্রে খবর, জোহানেসবার্গের উইকেটকে মাথায় রেখেই দলে ফেরানো হয়েছে অজিঙ্ককে। এখন দেখার প্রথম দুই টেস্টে সুযোগ না পাওয়া রাহানে কেমন পারফর্ম করেন।

Advertisement

আরও পড়ুন: কোহালি ভুল করলে দলে কেউ বলার নেই: সহবাগ

আরও পড়ুন: চলতি বিশ্বকাপে তৈরি বিশ্বরেকর্ড ভেঙে গেল বিশ্বকাপেই

দিনের শেষে

জোড়া হাফ সেঞ্চুরিও ভারতকে বড় রানে নিয়ে যেতে পারল না। বিরাট কোহালির ৫৪ ও চেতেশ্বর পূজারার ৫০ রানের ইনিংস সামান্য বিরাট কোহালির ৫৪ ও চেতেশ্বর পূজারার ৫০ রানের ইনিংস সামান্য ভরসা দিয়েছিল ভারতীয় ব্যাটিংকে। কিন্তু এই দু’জন ফিরতেই তাসের ঘরের মতো ধসে পড়ল ভারতের ইনিংস। যাঁকে দলে না নেওয়া নিয়ে বিদ্রোহ ঘোষণা করেছিলেন প্রাক্তন থেকে সমর্থকরা সেই অজিঙ্ক রাহানে ফিরলেন মাত্র ৯ রান করে।

পার্থিব পটেল (২), হার্দিক পাণ্ড্য (০), মহম্মদ শামি (৮), ইশান্ত শর্মা (০) কোনও ভরসা দিতে পারলেন না। মাঝে একটু দাঁড়ানোর চেষ্টা করেছিলেন ভুবনেশ্বর কুমার। কিন্তু ৩০ রান করে তিনিও ফিরে যান। ৭৭ ওভার খেলে ১৮৭তেই গুটিয়ে গেল ভারতের প্রথম ইনিংস। বল হাতে সফল দক্ষিণ আফ্রিকার সব বোলাররাই। তিনটি উইকেট নিলেন রাবাডা। দুটো করে উইকেট মর্কেল, ফিলান্ডার ও ফেলুকওয়াওর। একটি উইকেট নেন লুঙ্গি।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ভুবনেশ্বর কুমারের বলে পার্থিবকে ক্যাচ দিয়ে মাত্র ২রানই করেন ওপেনার মাক্রাম। দ্বিতীয় দিন দক্ষিণ আফ্রিকার হয়ে ব্যাট হাতে নামবেন এলগার ও রাবাডা। দিনের শেষে দক্ষিণ আফ্রিকা ৬ ওভার খেলে ৬/১।

টি-ব্রেক

প্রথম সেশনে ব্যাকফুটে থাকলেও দ্বিতীয় সেশনে কিছুটা ঘরে দাঁড়ালেন চেতেশ্বর পূজারা-বিরাট কোহালিরা। দ্বিতীয় সেশন শেষে ভারতের রান ১১৪/৪(৫৩ ওভার)। ২৭ রানে ক্রিজে অপরাজিত আছেন চেতেশ্বর পূজারা। পূজারার সঙ্গে ০ রানে ব্যাট করছেন পার্থিব পটেল।

এই সেশনে দু’টি উইকেট হারিয়েছে ভারত। ৫৪ রানে লুঙ্গির বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন বিরাট কোহালি। রোহিত শর্মার বদলে সুযোগ পাওয়া অজিঙ্ক রাহানেও ব্যর্থ। ৯ রানে মর্নি মর্কেলের বলে এলবিডব্লু হন রাহানে।

লাঞ্চ ব্রেক

প্রথম সেশন শেষে ২৭ ওভারে ভারতের রান ৪৫/২।

শুরুতেই পর পর দু’উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। ১০ রানের মধ্যেই প্রথম উইকেট হারায় টিম ইন্ডিয়া। রানের খাতা না খুলেই প্যাভিলিয়নে ফেরেন লোকেশ রাহুল। মুরলী বিজয়ের উইকেট তুলে নিয়ে ভারতীয় শিবিরে দ্বিতীয় আঘাতটি হানেন কাগিসো রাবাডা। রাবাডার বলে আউট হয়ে ৮ রানে প্যাভিলিয়নে ফেরেন বিজয়।

এই পরিস্থিতিতে ভারতীয় ব্যাটিংকে ভরসা দেন অধিনায়ক বিরাট কোহালি এবং চেতেশ্বর পূজারা।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement