Advertisement
২০ এপ্রিল ২০২৪
Spain

জার্মানিকে ৬-০ হারানো ভুলে সাবধানি স্পেন

স্পেন বনাম গ্রিস দেখা হয়েছে ১০ বার। সাত বারই জিতেছে স্পেন। বৃহস্পতিবারের ম্যাচের জন্য এনরিকে তাঁর সেরা দলই পাচ্ছেন।

প্রস্তুতি: স্পেনের অনুশীলনে মগ্ন র‌্যামোসরা। বুধবার মাদ্রিদে।

প্রস্তুতি: স্পেনের অনুশীলনে মগ্ন র‌্যামোসরা। বুধবার মাদ্রিদে। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২১ ০৬:০২
Share: Save:

বিশ্বকাপের যোগ্যতা অর্জনের লড়াইয়ে আজ, বৃহস্পতিবার গ্রিসের মুখোমুখি স্পেন। নভেম্বরে তাদের শেষ আন্তর্জাতিক ম্যাচে স্পেনীয়রা দুরন্ত ৬-০ জয় পেয়েছিল জার্মানির বিরুদ্ধে। হ্যাটট্রিক করেছিলেন ম্যাঞ্চেস্টার সিটির তরুণ উইঙ্গার ফেরান তোরেস।

গ্রিস ম্যাচের আগে স্পেনের কোচ লুইস এনরিকে অবশ্য বলেছেন, ‘‘ওই ম্যাচটা এখন অতীত। তা ছাড়া জার্মানির মতো দলকে বড় ব্যবধানে হারিয়েছিলাম বলেই গ্রিসের বিরুদ্ধেও অনেক গোলে জিতব, তা বলে দেওয়া যায় না। ছেলেরা আত্মতুষ্টিতে ভুগছে না। মাঠে নেমে গ্রিসকে হারানোর চেষ্টা করা ছাড়া অন্য কিছু ভাবছি না।’’

স্পেন বনাম গ্রিস দেখা হয়েছে ১০ বার। সাত বারই জিতেছে স্পেন। বৃহস্পতিবারের ম্যাচের জন্য এনরিকে তাঁর সেরা দলই পাচ্ছেন। রয়েছেন রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ ডিফেন্ডার সের্খিয়ো র‌্যামোস, বার্সেলোনার মিডফিল্ডার সের্খিয়ো বুস্কেৎস ও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের গোলরক্ষক দাভিদ দা হিয়া। এনরিকের বড় সুবিধে, এই মুহূর্তে চোট-আঘাতের সমস্যা নেই। এবং তাঁর প্রধান শক্তি মাঝমাঠ। লিভারপুলের থিয়াগো, নাপোলির ফাবিয়ান রুইজ়, রিয়াল বেতিসের সের্খিয়ো কানালস, বুস্কেৎস, রদ্রি ও কোকের মধ্যে কারা চূড়ান্ত দলে থাকেন, সেটাই দেখার।

এনরিকে বলেছেন, ‘‘আমার ২৪ জল ফুটবলারের ক্ষেত্রেই চূড়ান্ত শারীরিক সক্ষমতাই শেষ কথা। তার উপরেই নির্ভর করবে কারা প্রথম দলে থাকবে। আপাতত প্রথম তিনটি ম্যাচেই সেরা দল নামানোটা আমার লক্ষ্য। বাকি কাজ ফুটবলারদের মাঠে নেমে করতে হবে।’’

মানচিনির আতঙ্ক: বৃহস্পতিবার যোগ্যতা অর্জনের অন্য ম্যাচে ইটালির সামনে উত্তর আয়ারল্যান্ড। ২০১১-র পরে এই দু’দেশ মুখোমুখি হয়নি। শেষবার ইটালিই ৩-০ জিতেছিল। ফিফা ক্রমতালিকার নিরিখে এই লড়াইয়ে ফুটবল বিশ্লেষকরা অনেকটাই পিছিয়ে রাখছেন আইরিশদের। ইটালির কোচ রবের্তো মানচিনি অবশ্য বলছেন, ‘‘আমি ওদের খেলার ভিডিয়ো দেখে বুঝেছি, শারীরিক ভাবে ওরা আমাদের থেকে অনেকটাই শক্তিশালী। তাই লড়াইটা দু’দলের শারীরিক সক্ষমতারও। কোনও ভাবে ওদের ছোট করা যাবে না।’’ যোগ করেন, ‘‘ওদের অনেকেই কিন্তু ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে। তাই এই ম্যাচটা মাথা ঠান্ডা রেখে বার করার চেষ্টা করতে হবে।’’

চূড়ান্ত পরীক্ষা লো-র: আইসল্যান্ডের বিরুদ্ধে জার্মানি। বৃহস্পতিবার বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচে কিছুটা এগিয়ে থেকে শুরু করবে জার্মানি। ম্যানেজার ওয়াকিম লো জানেন, স্পেনের কাছে সেই হারের লজ্জা কাটিয়ে উঠতে প্রথম তিনটি ম্যাচেই তাঁকে জিততে হবে। ইউরোর পরে তিনি দায়িত্ব ছাড়ছেন। ইউরোপের সেরা প্রতিযোগিতায় তাই দারুণ ভাবে শেষ করতে চান লো। যোগ্যতা অর্জনের ম্যাচেই জার্মান কোচ তাঁর আগামী দিনের দলের রূপরেখা তৈরি করে নেবেন। হয়তো দেখে নেবেন, জামাল মুসাইয়ালা ও ফ্লোরিয়ান রিটজ়ের মতো কমবয়সিকেও।

সহজ লড়াই ইংল্যান্ডের: কাতারে খেলা নিশ্চিত করার দৌড়ে ইংল্যান্ড প্রথম ম্যাচেই পাচ্ছে দুর্বল সান মারিনোকে। তবে ইংরেজদের শীর্ষস্থান পাওয়া নিশ্চিত এটা বলে দেওয়া যাচ্ছে না। কারণ ইংল্যান্ডের গ্রুপেই এ বার আছে রবার্ট লেয়নডস্কির পোলান্ড। যারা বৃহস্পতিবারই মুখোমুখি হবে হাঙ্গেরির। ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেটকে নিশ্চিত ভাবেই চিন্তায় রাখবে নেশনস লিগে নিজেদের মাঠে ডেনমার্কের কাছে হারটা। তবে মার্কাস র‌্যাশফোর্ডকে নিয়ে অনিশ্চয়তা থাকলেও সান মারিনো ম্যাচ নিয়ে উদ্বেগে থাকার মতো কিছু হয়নি। তাদের বিরুদ্ধে অতীতে সব ম্যাচেই ইংরেজরা জিতেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

football greece Spain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE