×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

নায়ক তোরহেস, জার্মানিকে ছ’গোল দুরন্ত স্পেনের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৯ নভেম্বর ২০২০ ০৫:৫০
বিধ্বংসী: জার্মানিকে ৬-০ চূর্ণ করে সতীর্থদের সঙ্গে উল্লাস স্পেন অধিনায়ক সের্খিয়ো র‌্যামোসের। এএফপি

বিধ্বংসী: জার্মানিকে ৬-০ চূর্ণ করে সতীর্থদের সঙ্গে উল্লাস স্পেন অধিনায়ক সের্খিয়ো র‌্যামোসের। এএফপি

উয়েফা নেশনস লিগ

স্পেন ৬ • জার্মানি ০

পরিসংখ্যান বলছে ছয় বা তার বেশি গোলে হার জার্মান ফুটবল ইতিহাসে নতুন নয়। ১৯৩১ সালে অস্ট্রিয়ার কাছে প্রদর্শনী ম্যাচে জার্মানি হেরেছিল ০-৬ গোলে। ১৯৫৪ সালে বিশ্বকাপে গ্রুপ পর্বে হাঙ্গেরি ৮-৩ গোলে জিতেছিল জার্মানির বিরুদ্ধে। কিন্তু মঙ্গলবার উয়েফা নেশনস লিগে স্পেনের কাছে ০-৬ গোলে হারের ঘটনা রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছে।

Advertisement

প্রথমত শেষ চার পর্বে পৌঁছনোর জন্য ম্যাচটা ড্র করলেই কার্যসিদ্ধি হয়ে যেত জার্মানির। দ্বিতীয়ত তাঁর দল থেকে থোমাস মুলার, জেহোম বোয়াটেং, ম্যাটস হামেলসের মতো তারকাকে বাদ দিয়ে এমনিতেই নিজেকে বিতর্কে জড়িয়ে ফেলেছিলেন কোচ ওয়াকিম লো। মঙ্গলবার শোচনীয় হারের পরে তাঁকে দায়িত্ব থেকে সরানোর দাবি পর্যন্ত তুলে দিল জার্মানির সংবাদমাধ্যম। ততটা রূঢ় না হলেও লো-কে নিজের ভুল দর্শন থেকে সরে আসার পরামর্শ দিলেন লোথার মাথেউজ, মেসুট ওজ়িলের মতো প্রাক্তনরা। যাঁরা মনে করিয়ে দিয়েছেন, মুলার বা বোয়াটেং-এর মতো বিকল্প অভিজ্ঞ তারকা এখনও উঠে আসেনি জার্মানি শিবিরে। ফলে তাঁদের এখনই ফেরাতে হবে দলে।

প্রথম তিন ম্যাচে জয় না পাওয়া স্পেন ফিরে আসার জন্য বেছে নিয়েছিল এই ম্যাচকেই। ১৭ মিনিটে আলভারো মোরাতার গোল দিয়ে স্পেনীয় আর্মাদার যাত্রা শুরু হয়েছিল জার্মানি দখলের। ম্যাচ শেষের এক মিনিট আগে মিকেল ওইয়ারসাবালের গোল দিয়ে শেষ হল অভিযান। তারই মধ্যে ম্যাঞ্চেস্টার সিটির ২০ বছরের স্ট্রাইকার ফেরহান তোরহেস উপহার দিলেন হ্যাটট্রিক। জার্মানির বিরুদ্ধে স্পেনের প্রথম ফুটবলার হিসেবে করলেন হ্যাটট্রিক। গোল পেলেন পেপ গুয়ার্দিওলার দলেরই ডিফেন্সিভ মিডফিল্ডার রোদ্রি-ও।

Advertisement