Advertisement
২৬ এপ্রিল ২০২৪
East Bengal

বকেয়া বিতর্কে শাস্তির আতঙ্ক লাল-হলুদে

লাল-হলুদের নতুন বিনিয়োগকারী সংস্থার কর্তাদের দাবি, অভিষেক ও সামাদ আলি মল্লিকের সঙ্গে চুক্তি করে সমস্ত বকেয়াই মিটিয়ে দিয়েছেন তাঁরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২৭
Share: Save:

বিপর্যস্ত লাল-হলুদ। মাঠে এবং মাঠের বাইরে। চব্বিশ ঘণ্টা আগে আইএসএলে নর্থ ইস্ট ইউনাইটেড এফসি-র বিরুদ্ধে ১-২ হারের যন্ত্রণার মধ্যেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কড়া শাস্তির মুখে এসসি ইস্টবেঙ্গল।

গত মরসুমে চুক্তি অনুযায়ী অর্থ না পেয়ে প্রথমে আগের বিনিয়োগকারী সংস্থাকে নোটিশ পাঠিয়েছিলেন পিন্টু মাহাতো, রক্ষিত দাগার, অভিষেক অম্বেকর-সহ ইস্টবেঙ্গলের সাত ফুটবলার। কিন্তু তারা স্পষ্ট জানিয়ে দেয়, যে-হেতু ইস্টবেঙ্গলের সঙ্গে বিচ্ছেদ হয়ে গিয়েছে। তাই ফুটবলারদের বকেয়া মেটানোর দায়িত্ব এখন ইস্টবেঙ্গল ক্লাবেরই। বিনিয়োগকারী সংস্থার কোনও দায় নেই। এর পরেই ফেডারেশনের দ্বারস্থ হয়েছিলেন ফুটবলারেরা। অভিযোগ করেন ভারতের ফুটবলারদের সংস্থার (এফপিএআই) কাছেও। ফেডারেশনের শীর্ষ কর্তারা সেই সময় স্পষ্ট জানিয়েছিলেন, আগের বিনিয়োগকারীর সঙ্গে ইস্টবেঙ্গলের বিচ্ছেদের চুক্তিতে কী রয়েছে সেটা খুবই গুরুত্বপূর্ণ। যদি লেখা থাকে আর্থিক কোনও দায় আর বিনিয়োগকারী সংস্থার নেই, তা হলে ইস্টবেঙ্গলকেই যাবতীয় বকেয়া মেটাতে হবে। জানা গিয়েছে, ক্রীড়া স্বত্ব ফেরত দেওয়ার সময় আগের বিনিয়োগকারী সংস্থা শর্ত দিয়েছিল, বকেয়া মেটানোর দায়িত্ব নিতে হবে ইস্টবেঙ্গলকেই। এখানেই শেষ নয়। ক্লাব লাইসেন্সিং প্রক্রিয়াতেও ফেডারেশনকে মুচলেকা দিয়ে ইস্টবেঙ্গল জানিয়েছিল, গত মরশুমের বকেয়া তারাই মেটাবে। এর পরে পিন্টুদের ক্লাব কর্তারা জানান, চুক্তি অনুযায়ী আগামী মরশুমেও তাঁদের রেখে দেওয়া হবে। কিন্তু চুক্তির অঙ্ক অর্ধেক করতে হবে। সেই প্রস্তাবে রাজি না হয়ে ফেডারেশনের শরণাপন্ন হন পিন্টু, অভিষেক-রা। তার পরেই ভারতের ফুটবল নিয়ামক সংস্থা চিঠি দেয় ইস্টবেঙ্গলকে।

লাল-হলুদের নতুন বিনিয়োগকারী সংস্থার কর্তাদের দাবি, অভিষেক ও সামাদ আলি মল্লিকের সঙ্গে চুক্তি করে সমস্ত বকেয়াই মিটিয়ে দিয়েছেন তাঁরা। কিন্তু জটিলতা অব্যাহত পিন্টুদের নিয়ে। প্রতিশ্রুতিমান বাঙালি মিডফিল্ডার এই মরসুমে দিল্লির সুদেবা এফসি-র হয়ে আই লিগে খেলছেন। পিন্টুর দাবি, তাঁর বকেয়া এখনও মেটানো হয়নি। সূত্রের খবর, বুধবারই ফেডারেশনের তরফে এসসি ইস্টবেঙ্গলকে চিঠি দিয়ে অবিলম্বে বকেয়া মেটাতে বলা হয়েছে। এই নির্দেশ অমান্য করলে নতুন ফুটবলার সই করানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা (ট্রান্সফার ব্যান) জারি করা হবে। জানা গিয়েছে, বকেয়া অর্থের পরিমাণ কয়েক কোটি টাকা।

বকেয়া কবে মেটানো হবে? বিনিয়োগকারী সংস্থার তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ইস্টবেঙ্গল কর্তারা চূড়ান্ত চুক্তিতে সই না করলে তারা বকেয়া মেটাবে না। কেউ কেউ খোলাখুলি বললেন, ‘‘ইতিমধ্যেই আমরা প্রচুর অর্থ বিনিয়োগ করেছি। তাই চূড়ান্ত চুক্তিতে সই না হলে আমাদের কোনও দায় নেই। ইস্টবেঙ্গলকেই বকেয়া মেটাতে হবে।’’ ফেডারেশনের এই চিঠি ইস্টবেঙ্গল ক্লাবকেও পাঠানোর সিদ্ধান্ত
নিয়েছেন তাঁরা। জানা গিয়েছে, মার্চ মাসের দ্বিতীয় বা সপ্তাহে ইস্টবেঙ্গল কর্তাদের সঙ্গে কথা বলতে দুবাই থেকে কলকাতায় আসতে পারেন বিনিয়োগকারী সংস্থার ম্যানেজিং ডিরেক্টর হরিমোহন বাঙুর।

ফেডারেশনের শাস্তির আতঙ্কের মধ্যেই রেফারিং নিয়ে ক্ষোভ বাড়ছে লাল-হলুদে। মঙ্গলবার নর্থ ইস্টের বিরুদ্ধে ম্যাচের ৪৫ মিনিটে প্রথম হলুদ কার্ড দেখেন রাজু গায়কোয়াড়। থ্রো করার সময় লাল-হলুদ ডিফেন্ডারের সামনে লাফিয়ে ওঠেন নর্থ ইস্টের লুইস মাচাদো। যা নিয়ে লাইন্সম্যানের কাছে ক্ষোভ জানান রাজু। রেফারি রাহুল কুমার গুপ্ত হলুদ কার্ড দেখান তাঁকে। লাল-হলুদ শিবিরের দাবি, লুইস-ই অন্যায় ভাবে বাধা দেওয়ার চেষ্টা করেছিলেন রাজুকে। অথচ কার্ড দেখানো হল রাজুকেই। ৭১ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড (লাল কার্ড) দেখেন রাজু। রেফারির বিরুদ্ধে ফেডারেশনের কাছে অভিযোগ জানানোর ভাবনা-চিন্তাও শুরু হয়ে গিয়েছে এসসি ইস্টবেঙ্গলে।

লাল-হলুদের পরের ম্যাচ ওড়িশা এফসি-র বিরুদ্ধে আগামী শনিবার। চার ম্যাচের নির্বাসন কাটিয়ে ফিরছেন কোচ রবি ফাওলার। তবে ওড়িশার বিরুদ্ধে তিনি পাবেন না রাজু ও স্কট নেভিলকে। দুই ডিফেন্ডারই কার্ড সমস্যায় ছিটকে গিয়েছেন। বুধবার ফুটবলারদের বিশ্রাম দিয়েছিলেন লাল-হলুদ কোচ।

শীর্ষ স্থানে ফের চার্চিল: নেরোকা এফসি-কে ১-০ হারিয়ে আই লিগের পয়েন্ট টেবল শীর্ষ স্থান পুনরুদ্ধার করল চার্চিল ব্রাদার্স। নেরোকার বিরুদ্ধে বুধবার কিশোর ভারতী স্টেডিয়ামে ১৭ মিনিটে গোল করে চার্চিলকে এগিয়ে দেন ক্লেভিন জুলিয়ান। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট চার্চিলের। সমসংখ্যক ম্যাচ খেলে ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রিয়াল কাশ্মীর। আই লিগের অন্য ম্যাচে বুধবার যুবভারতী ক্রীড়াঙ্গনে ট্রাউ ৫-১ চূর্ণ করল ইন্ডিয়ান অ্যারোজ়কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

East Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE