Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Union Budget 2022-23

Sports Budget: টোকিয়ো অলিম্পিক্সে নীরজদের সাফল্যের পরেই বাজেটে খেলায় বরাদ্দ বাড়ল

বাজেটে বরাদ্দ কমানো হয়েছে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই)-এর। চলতি বছর সাই-এ ৬৫৩ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করা হয়েছে।

নীরজদের সাফল্যের জের

নীরজদের সাফল্যের জের ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০৭
Share: Save:

গত বছর টোকিয়ো অলিম্পিক্সে ভারতীয় ক্রীড়াবিদদের ভাল ফলের পরে বিশেষ নজর দেওয়া হয়েছে খেলায়। চলতি অর্থবর্ষে যে বাজেট ঘোষণা করা হয়েছে তাতে খেলায় ৩০৬২ কোটি ৬০ লক্ষ টাকা বরাদ্ধ করা হয়েছে, যা গত বছরের তুলনায় ৩০৫ কোটি ৮০ লক্ষ টাকা বেশি। বিশেষ নজর দেওয়া হয়েছে ‘খেলো ইন্ডিয়া’ ও জাতীয় যুব প্রতিযোগিতাগুলির উপর।

গত অর্থবর্ষে বাজেটে খেলায় প্রথমে ২৫৯৬ কোটি ১৪ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছিল। পরে তা বেড়ে হয় ২৭৫৭ কোটি টাকা। সেই তুলনায় এ বারের বাজেটে বরাদ্দ অনেকটাই বেড়েছে। কেন্দ্রীয় সরকারের ‘খেলো ইন্ডিয়া’ প্রতিযোগিতায় বরাদ্দ বেড়েছে ৩১৬ কোটি ২৯ লক্ষ টাকা। গত বছর বরাদ্দ ছিল ৬৫৭ কোটি ৭১ লক্ষ টাকা। চলতি বছর তা বেড়ে হয়েছে ৯৭৪ কোটি টাকা।

বাজেটে অবশ্য বরাদ্দ কমানো হয়েছে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই)-এর। চলতি বছর সাই-এ ৭ কোটি ৪১ লক্ষ টাকা বরাদ্দ কমিয়ে ৬৫৩ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করা হয়েছে। ন্যাশনাল স্পোর্টস ফেডারেশনের বরাদ্দ গত বছরের মতো এ বছরও ২৮০ কোটি টাকা।

গত বছর টোকিয়ো অলিম্পিক্সে জ্যাভেলিনে সোনা জেতেন নীরজ চোপড়া। শুধু তাই নয় মোট সাতটি পদক জেতে ভারত। ২০২২ সালেও কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসের মতো দু’টি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা রয়েছে। সেখানেও যাতে ভারতের ক্রীড়াবিদরা ভাল ফল করেন সে কথা মাথায় রেখেই খেলায় বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE