Advertisement
০৩ মে ২০২৪
wrestling

অভিযুক্ত সভাপতি, চাকরি গেল সহ-সভাপতির! কুস্তিগিরদের লড়াই আপাতত বন্ধ

বুধবার থেকে প্রতিবাদ জানাছিলেন কুস্তিগিররা। তাঁদের অভিযোগ, কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ একাধিক কুস্তিগিরকে যৌন নিগ্রহ করেছেন। নির্বাসিত কুস্তি ফেডারেশনের সহ-সভাপতি।

বুধবার থেকে প্রতিবাদ জানাছিলেন কুস্তিগিররা।

বুধবার থেকে প্রতিবাদ জানাছিলেন কুস্তিগিররা। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ২৩:০৭
Share: Save:

নির্বাসিত কুস্তি ফেডারেশনের সহ-সভাপতি বিনোদ তোমর। যদিও অভিযোগ ছিল সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে অভিযোগ করেছিলেন বিনেশ ফোগত, বজরং পুনিয়া, সাক্ষী মালিক-সহ একাধিক কুস্তিগির। কিন্তু কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক বরখাস্ত করল বিনোদকে। সেই সঙ্গে আপাতত বাতিল কুস্তির সমস্ত প্রতিযোগিতা।

সরকারের তরফে নির্দেশ, বিনোদ বরখাস্ত। কুস্তি ফেডারেশন যাতে সঠিক ভাবে কাজ করে সেই জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছে কেন্দ্র। ব্রিজভূষণের এলাকা গোন্ডা-সহ সব জায়গার কুস্তি প্রতিযোগিতা বাতিল করা হয়েছে। কেন্দ্রের আশ্বাস পাওয়ার পরে শনিবারই বিক্ষোভ তুলে নিয়েছেন কুস্তিগিররা। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে বৈঠকের পরে এই সিদ্ধান্ত নিয়েছেন বিনেশ, বজরংরা। যত দিন না তদন্ত শেষ হচ্ছে, তত দিন জাতীয় কুস্তি সংস্থার সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে ব্রিজভূষণকেও।

শুক্রবার নয়াদিল্লিতে প্রায় দু’ঘণ্টা ধরে বৈঠক করেছে ভারতীয় অলিম্পিক্স কমিটি। পিটি ঊষার নেতৃত্বাধীন কমিটি বৈঠকের পরে একটি সাত সদস্যের কমিটি তৈরি করেছে। সেই কমিটিতে জায়গা পেয়েছেন বক্সিংয়ে ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি কম, বাংলার প্রাক্তন অলিম্পিয়ান দোলা বন্দ্যোপাধ্যায়, অলকানন্দা অশোক, যোগেশ্বর দত্ত, সহদেব যাদব প্রমুখ। তাঁরা বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানানো হয়েছিল।

বুধবার থেকে প্রতিবাদ জানাছিলেন কুস্তিগিররা। তাঁদের অভিযোগ, ব্রিজভূষণ একাধিক কুস্তিগিরকে যৌন নিগ্রহ করেছেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী বিনেশ দাবি করেছিলেন, লখনউয়ে জাতীয় শিবিরে মহিলা কুস্তিগিরদের নিয়মিত যৌন হেনস্থা করতেন কোচেরা। এমনকি, ব্রিজভূষণের ভয় দেখিয়ে জোর করে কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা। বিনেশ যদিও জানিয়েছেন, নিজে কোনও দিন এই পরিস্থিতির সম্মুখীন তাঁকে হতে হয়নি। বিনেশের পাশে দাঁড়িয়েছেন একাধিক তারকা কুস্তিগির। তাঁরা যদিও কোনও আইনি পদক্ষেপ করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE