Advertisement
০৭ মে ২০২৪
La Liga Academy Kolkata

কলকাতায় লা লিগার অ্যাকাডেমি হবে কিশোর ভারতী স্টেডিয়ামে, স্পেনে বসেই সিদ্ধান্ত মমতার

মমতা বন্দ্যোপাধ্যায়ের স্পেন সফরের অন্যতম উদ্দেশ্য বাংলার ফুটবলের উন্নতি। লা লিগার সঙ্গে ‘মউ’ স্বাক্ষরিত হয়েছে রাজ্য সরকারের। উপস্থিত ছিলেন লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ার তেভাজও।

State Government has finalized the Kishore Bharti Stadium for the La Liga academy.

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায়,কিশোর ভারতী স্টেডিয়াম (ডান দিকে) । —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৯
Share: Save:

কলকাতায় লা লিগার অ্যাকাডেমির জন্য তিনটি স্টেডিয়াম ভাবনার মধ্যে ছিল। কিন্তু শেষ পর্যন্ত যাদবপুর-সন্তোষপুরের কিশোর ভারতীকেই চূড়ান্ত করল রাজ্য সরকার। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাদ্রিদ থেকেই এ নিয়ে ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের সঙ্গে কথা বলেছিলেন। মমতার নির্দেশেই লা লিগার অ্যাকাডেমির জন্য জায়গা নির্দিষ্ট করে ফেলল রাজ্য সরকার।

মমতার স্পেন সফরের অন্যতম উদ্দেশ্য বাংলার ফুটবলের উন্নতি। লা লিগার সঙ্গে ‘মউ’ স্বাক্ষরিত হয়েছে রাজ্য সরকারের। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ার তেভাজও। সেখানেই তিনি জানিয়েছিলেন, শীঘ্রই লা লিগা কলকাতায় অ্যাকাডেমি করবে। খুব তাড়াতাড়ি লা লিগার একটি প্রতিনিধিদলও কলকাতায় আসবে বলে খবর। তার আগে জায়গা চূড়ান্ত করে ফেলল রাজ্য। রবিবার বার্সেলোনায় প্রবাসী বাঙালিদের সঙ্গে কথাবার্তার সময়ও সে কথা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।

বাম জমানায় নির্মিত হলেও কিশোর ভারতী স্টেডিয়ামে খেলা বাদ দিয়ে সবই হত। মেলা, রাজনৈতিক কর্মসূচির জন্য মাঠের কার্যত ১২টা বেজে গিয়েছিল। কয়েক বছর আগেই মাঠটিকে খেলার উপযুক্ত করার কাজে হাত দেয় ক্রীড়া দফতর। এখন সেখানে প্রথম শ্রেণির ফুটবল ম্যাচ হয়। সদ্য হয়ে যাওয়া ডুরান্ড কাপে ইস্টবেঙ্গলের ম্যাচও হয়েছে কিশোর ভারতীতে। এ বার সেখানেই লা লিগার অ্যাকাডেমি হতে চলেছে।

এর আগে লা লিগা এক সপ্তাহের জন্য ত্রিপুরায় ফুটবল স্কুল করেছিল। সেটা ছিল অস্থায়ী। কলকাতায় স্থায়ী অ্যাকাডেমি করতে চলেছে তারা। যা বাংলার ফুটবলের জন্য মাইলফলক বলেই মনে করছেন ক্রীড়া মহলের অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE