Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

এএফসি কাপের সেরা ১৩ স্ট্রাইকারের তালিকায় সুনীল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ মার্চ ২০২১ ০৬:২২
কৃতিত্ব: এএফসি কাপে ১৮ গোল রয়েছে সুনীলের।

কৃতিত্ব: এএফসি কাপে ১৮ গোল রয়েছে সুনীলের।
ফাইল চিত্র।

এএফসি কাপের সেরা তিন স্ট্রাইকার। যা ইন্টারনেটে ভোটের মাধ্যমে বাছবেন ভক্তেরা। আর তার জন্য এশিয়ার বিভিন্ন ক্লাবে খেলা ১৩ জন স্ট্রাইকারের নাম শনিবার ঘোষণা করল এএফসি। প্রতিযোগিতায় যাঁদের মিলিত গোলের সংখ্যা ৩৪৪। যে তালিকায় নাম রয়েছে ভারত অধিনায়ক সুনীল ছেত্রীর। সুনীল ছাড়াও এই তালিকায় রয়েছেন মলদ্বীপের বিখ্যাত স্ট্রাইকার আলি আশফাকও। বাকি ১১ জনের মধ্যে এশিয়ার স্ট্রাইকারদের পাশাপাশি নাম রয়েছে ইউরোপ, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার বেশ কয়েক জন ফুটবলারেরও।

৩৬ বছর বয়সি সুনীল ২০১৩ সাল থেকে এ পর্যন্ত চার বার খেলেছেন এএফসি কাপে। গোল করেছেন ১৮টি। প্রথম বার ২০১৩ সালে তিনি খেলেন গোয়ার ক্লাব চার্চিল ব্রাদার্সের হয়ে। তার পরে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে তিনি খেলেছেন বেঙ্গালুরু এফসি-র হয়ে। এই চার বারের মধ্যে তাঁর সেরা সাফল্য ২০১৬ সালের এএফসি কাপে। সে বার ফাইনালে উঠে তাঁর দল বেঙ্গালুরু এফসি হেরে গিয়েছিল ইরাকের এয়ারফোর্স ক্লাবের কাছে।

সুনীলের কৃতিত্ব সম্পর্কে এএফসি তাদের ওয়েবসাইটে লিখেছে, ‘‘আধুনিক ভারতীয় ফুটবলের অন্যতম তারকা। আন্তর্জাতিক মঞ্চে ভারতের জার্সি গায়ে ৭২ গোল রয়েছে সুনীলের। তাঁর এই দুরন্ত গোল করার দক্ষতা দেখা গিয়েছে এএফসি কাপেও।’’ যোগ করা হয়েছে, ‘‘২৫ থেকে ৩০ বছরের মধ্যে এএফসি কাপে নিজের দক্ষতা প্রকাশের সুযোগ পাননি সুনীল। কিন্তু দশকের সেরা সময়ে ভারতীয় ক্লাবের হয়ে এএফসি কাপে ঝলসে উঠেছে সুনীলের পারফরম্যান্স।’’ এএফসি-র ওয়েবসাইটে সুনীল সম্পর্কে আরও বলা হয়েছে, ‘‘২০১৬ সালে এএফসি কাপে বেঙ্গালুরু এফসি-র অধিনায়ক ছিলেন সুনীল। সে বার সেমিফাইনালে তার আগের বারের চ্যাম্পিয়ন ক্লাব মালয়েশিয়ার জোহর দারুল তাজ়িমের বিরুদ্ধে জোড়া গোল করে বেঙ্গালুরু এফসি-কে সে বার জিতিয়েছিলেন এই ভারতীয় ফুটবলার।’’

Advertisement

১৩ জনের এই তালিকা সম্পর্কে এএফসি-র তরফে বলা হয়েছে, ‘‘সর্বকালের সেরা এএফসি কাপ একাদশে তিনটি জায়গা রয়েছে। সেখানে থাকবেন এএফসি কাপের সেরা গোলদাতারা। যাঁদের নির্বাচন করবেন সমর্থকেরা।’’ যোগ করা হয়েছে, ‘‘এশিয়ার বিভিন্ন প্রান্তের ফুটবলপ্রেমীরা গত সপ্তাহেই একজন গোলকিপার, তিন ডিফেন্ডার, মাঝমাঠের চার ফুটবলার বেছে দিয়েছেন। এ বার বাকি থাকছে এএফসি কাপের সেরা তিন ফরোয়ার্ড নির্বাচন।’’

উল্লেখ্য, বর্তমানে যাঁরা খেলছেন, তাঁদের মধ্যে দেশের হয়ে ১১৫ ম্যাচে ৭২ গোল করে এই মুহূর্তে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পরেই দ্বিতীয় স্থানে রয়েছেন সুনীল।

আরও পড়ুন

Advertisement