Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tennis

Grand Slam: গুরুত্বপূর্ণ বদল হচ্ছে টেনিসের পয়েন্ট পদ্ধতিতে, নতুন নিয়মে খেলবেন নাদাল, জোকোভিচরা

অস্ট্রেলীয়, ফরাসি এবং মার্কিন ওপেনের মিক্সড, জুনিয়র ও হুইল চেয়ার ডাবলসের চূড়ান্ত সেটে দু’পক্ষ ছ’টি করে গেম জিতলে ১০ পয়েন্টের টাইব্রেকার হয়।

পয়েন্ট পদ্ধতি পরিবর্তন হচ্ছে গ্র্যান্ড স্লামে।

পয়েন্ট পদ্ধতি পরিবর্তন হচ্ছে গ্র্যান্ড স্লামে। প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ১৯:২১
Share: Save:

পয়েন্ট পদ্ধতিতে পরিবর্তন নিয়ে এল গ্র্যান্ড স্ল্যাম বোর্ড। আপাতত শুধু মাত্র চারটি গ্র্যান্ড স্ল্যামে পরীক্ষামূলক ভাবে নতুন পয়েন্ট পদ্ধতি কার্যকর হবে জানিয়েছে তারা।
নতুন পয়েন্ট পদ্ধতি অনুযায়ী কোনও ম্যাচের চূড়ান্ত সেটে দু’পক্ষই ছ’টি করে গেম জিতলে টাইব্রেকার হবে ১০ পয়েন্টের। টাইব্রেকারে যিনি বা যাঁরা (ডাবলসের ক্ষেত্রে) প্রথম ১০ পয়েন্টে পৌঁছবেন, প্রতিপক্ষের থেকে দুই বা তার বেশি পয়েন্টের ব্যবধানে তিনিই জয়ী হিসেবে ঘোষিত হবেন।
পরবর্তী সময় সব এটিপি, ডব্লুটিএ এবং আইটিএফ প্রতিযোগিতায় নতুন এই পয়েন্ট পদ্ধতি গ্রহণ করা হবে। আন্তর্জাতিক টেনিস সংস্থা নতুন এই পয়েন্ট পদ্ধতি অনুমোদন করেছে।

যোগ্যতা অর্জন পর্ব সহ গ্র্যান্ড স্ল্যামের সব ইভেন্ট নতুন পয়েন্ট পদ্ধতিতে খেলা হবে। এত দিন পর্যন্ত অস্ট্রেলীয় ওপেন, ফরাসি ওপেন এবং ইউএস ওপেনের মিক্সড ডাবলস, জুনিয়র ডাবলস এবং হুইল চেয়ার ডাবলসের চূড়ান্ত সেটে দু’পক্ষ ছ’টি করে গেম জিতলে ১০ পয়েন্টের টাইব্রেকার হত। উইম্বলডনে অবশ্য এই নিয়ম ছিল না। সেখানে অন্য প্রতিযোগিতার মতোই চূড়ান্ত সেটে টাইব্রেকার হত না। উভয় পক্ষ টাইব্রেকারে রাজি হলে চূড়ান্ত সেটে যতক্ষণ না কোনও পক্ষ দু’গেমের ব্যবধানে এগিয়ে যেত, ততক্ষণ খেলা চলত।

চারটি গ্র্যান্ড স্ল্যাম নতুন এই পয়েন্ট পদ্ধতিতে খেলা হওয়ার পর গ্র্যান্ড স্ল্যাম বোর্ড বিষয়টি পর্যালোচনা করবে। তার পর এটিপি, ডব্লুটিএ এবং আইটিএফ প্রতিযোগিতাগুলির জন্য স্থায়ী ভাবে পয়েন্ট পদ্ধতি পরিবর্তন করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE