Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Novak Djokovic

Novak Djokovic: ১৫ বছরের পুরনো কোচের সঙ্গে হঠাৎ কেন বিচ্ছেদ হল জোকোভিচের

এটিপি ক্রমতালিকায় শীর্ষচ্যুত হয়েছেন জোকোভিচ। ২০১৭ সালেও এক বার দু’জনের বিচ্ছেদ হয়েছিল। কিন্তু এক বছর পরই ফের জুটি বাধেন জোকোভিচ এবং মারিয়ন।

মারিয়নের সঙ্গে জোকোভিচ।

মারিয়নের সঙ্গে জোকোভিচ। —ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১৫:৩৮
Share: Save:

নোভাক জোকেভিচের প্রশিক্ষক হিসেবে আর দেখা যাবে না মারিয়ন ভাডাকে। নিজের ওয়েবসাইটে এ কথা নিজেই জানিয়েছেন সার্বিয়ান তারকা। এখনই অবশ্য পেশাদারি সম্পর্ক শেষ হচ্ছে না দু’জনের। তুরি-তে এটিপি ফাইনাল পর্যন্ত এক সঙ্গেই কাজ করবেন তাঁরা।

জোকোভিচ বলেছেন, ‘‘আমার টেনিস জীবনের সব থেকে গুরুত্বপূর্ণ এবং স্মরণীয় মুহূর্তগুলোয় মারিয়ন সঙ্গে ছিলেন। আমরা দু’জনে এক সঙ্গে অবিশ্বাস্য অনেক কিছু অর্জন করেছি। শেষ ১৫ বছর ওঁর বন্ধুত্ব এবং দায়বদ্ধতার জন্য আমি কৃতজ্ঞ। উনি আমার পেশাদার দলের অংশ না থাকলেও পরিবারের এক জনই থাকবেন। উনি আমার জন্য যা করেছেন, তার জন্য কোনও ধন্যবাদই যথেষ্ট নয়।’’

জোকোভিচের ২০টি গ্র্যান্ড স্লাম জয়ের পিছনেই অবদান রয়েছে মারিয়নের। বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস তারকার কোচ বলেছেন, ‘‘নোভাকের সঙ্গে দারুণ সময় কাটিয়েছি। কী ভাবে ও আজকের নোভাক হয়ে উঠল, তা সামনে থেকে দেখেছি। আমাদের ফেলে আসা সময়ের দিকে তাকালে গর্ব হয়। যে সাফল্য আমরা অর্জন করেছি তার জন্য ওর ধন্যবাদ প্রাপ্য। কোর্টের ভিতরে বা বাইরে ওর সব থেকে বড় সমর্থক আমিই থাকব। কিন্তু এখন নতুন চ্যালেঞ্জের দিকে তাকিয়ে রয়েছি।’’

নতুন কী চ্যালেঞ্জ নিচ্ছেন তা অবশ্য জানাননি মারিয়ন। সম্প্রতি এটিপি ক্রমতালিকায় শীর্ষচ্যুত হয়েছেন জোকোভিচ। দীর্ঘ দিনের কোচের সঙ্গে বিচ্ছেদের কারণ অবশ্য তা নয়। ২০১৭ সালেও এক বার দু’জনের বিচ্ছেদ হয়েছিল। কিন্তু এক বছর পরই ফের জুটি বাধেন জোকেভিচ এবং মারিয়ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE