Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Lionel Messi

Lionel Messi: মেসি-বার্সেলোনা চুক্তি হল না কেন? সমস্যা অনেক গভীরে, কী রয়েছে নেপথ্যে

কয়েক মাস আগেও বার্সাতেই মেসি থেকে যাচ্ছেন বলে উৎসব শুরু হয়ে গিয়েছিল। সেখানে হঠাৎ কী ঘটল? কেন মেসির পক্ষে আর বার্সায় থাকা সম্ভব হল না?

লিয়োনেল মেসি।

লিয়োনেল মেসি। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ০৮:১৫
Share: Save:

৯৯ শব্দের একটা বিবৃতি। তাতেই ২১ বছরের সম্পর্ক শেষ। ৮১০টি ম্যাচে ৬৮৩ গোল, ১০টি লা লিগা খেতাব, ৭টি কোপা ডেল রে, ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতার রেকর্ড অতীত হয়ে গেল। এই পরিসংখ্যান আর এগোবে না। লিয়োনেল মেসিকে আর খেলতে দেখা যাবে না বার্সেলোনার হয়ে।

কিন্তু মাত্র কয়েক মাস আগেও যেখানে বার্সাতেই মেসি থেকে যাচ্ছেন বলে উৎসব শুরু হয়ে গিয়েছিল, সেখানে হঠাৎ কী এমন ঘটল? অর্ধেক বেতনে খেলতে রাজি হলেও কেন মেসির পক্ষে আর বার্সার জার্সি গায়ে তোলা সম্ভব হল না? এর জবাব খুঁজতে গেলে বোঝা যাবে, সমস্যা অনেক গভীরে।

বার্সেলোনা বিবৃতিতে জানিয়েছে, স্প্যানিশ লিগের নিয়ম অনুযায়ী তাদের পক্ষে মেসিকে সই করানো সম্ভব হয়নি। স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ নতুন নিয়ম চালু করেছেন, প্রতিটি ক্লাবকে আয়ের সঙ্গে সঙ্গতি রেখে তাদের ফুটবলারদের বেতন দিতে হবে। কাউকে আকাশ ছোঁয়া পারিশ্রমিক দেওয়া যাবে না। মেসি অর্ধেক বেতনে খেলতে রাজি হলেও এই নিয়মের কারণে বার্সার পক্ষে তাঁকে সই করানো সম্ভব হয়নি। বিশেষ করে আর্থিক দিক দিয়ে বার্সেলোনা এখন ধুঁকছে। কোটি কোটি ডলারের দেনায় ডুবে রয়েছে ক্লাব। ফলে নিয়মের জন্য মেসিকে অর্ধেক বেতনেও তারা সই করাতে পারবে না।

কিন্তু এটাই বিশ্বাসযোগ্য মনে হচ্ছে না অনেকের কাছে। যদি মেসিকে সই করাতে বার্সা এতটাই বদ্ধপরিকর হতো, তাহলে এই আর্থিক দেনার মধ্যেও ৯৬ লক্ষ ডলার খরচ করে রিয়েল বেটিসের এমার্সনকে নিত না। এছাড়াও মোটা পারিশ্রমিকে তারা নিয়েছে মেমফিস ডিপে এবং সের্জিয়ো আগুয়েরোকে। স্বাভাবিক প্রশ্ন, মেসিকে রাখার এত ইচ্ছা থাকলে পাঁচ কোটি ডলার এই তিনজনের পিছনে ঢালা হল কেন? এই কারণেই মনে করা হচ্ছে, বার্সা-মেসি বিচ্ছেদের পিছনে অন্য অনেক কারণ আছে।

গত কয়েক মাস ধরে মেসি এবং তাঁর পরিবারের সঙ্গে কথাবার্তা চালানোর পরে হঠাৎ স্প্যানিশ লিগের নিয়মের কথা কেন উঠছে, সেটা নিয়ে অনেকের মনে প্রশ্ন। এই নিয়ম তো হঠাৎ আনা হয়নি। নতুন চুক্তি নিয়ে মেসির সঙ্গে বার্সার যখন কথাবার্তা শুরু হয়েছিল, তার আগে থেকেই এই নিয়ম ছিল। তাহলে?

মেসি অনেক দিন থেকেই নানা ভাবে বার্সায় আর না খেলার ইচ্ছে প্রকাশ করে আসছিলেন। গত মরশুমে তাঁর সঙ্গে ক্লাবের সম্পর্ক একেবারে তলানিতে এসে ঠেকেছিল। তাঁর বার্সা ছাড়া একরকম পাকাই হয়ে গিয়েছিল। জাভি, ইনিয়েস্তারা পাশ থেকে সরে যাওয়ার পর পছন্দের দল পাচ্ছিলেন না মেসি। ২০১৪-১৫ সালে শেষ বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল বার্সা। মেসি বারবার বলেছেন, আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জেতার স্বপ্ন বাদ দিলে চ্যাম্পিয়ন্স লিগই তাঁর কাছে সবথেকে বড় স্বপ্ন। ফলে সেই যন্ত্রণাও কুরে কুরে খাচ্ছে মেসিকে।

তাই স্প্যানিশ লিগের নিয়মকে শিখণ্ডী খাড়া করে মেসি-বার্সা সম্পর্কে ছেদ পড়ল। ন্যাপকিনের কাগজে সই করা দিয়ে যে যুগের সূচনা হয়েছিল, সেটাই শেষ হল বৃহস্পতিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

football Lionel Messi barcelona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE