Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Sports News

ভারত-দক্ষিণ আফ্রিকা ফ্রিডম সিরিজ নিয়ে ভিডিও

কী এই ফ্রিডম সিরিজ? ফ্রিডম সিরিজ হল ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজ। যেটা দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর করে। এ ছাড়াও ভারতই প্রথম দেশ যারা নির্বাসনের পর দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রথম সিরিজ খেলেছিল।

সংবাদ সংস্থা
কেপ টাউন শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৮ ১৭:৫৪
Share: Save:

ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যে এই সিরিজের নাম ফ্রিডম সিরিজ। ৫ জানুয়ারি থেকে কেপ টাউনে শুরু হবে এই সিরিজ। প্রথমে তিনটি টেস্ট। তার পর ছ’টি ওয়ান ডে ও শেষে তিনটি টি২০। এই সিরিজ নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে প্রোটিয়াস ক্রিকেট। যেখানে ধরা পড়েছে ভারত-দক্ষিণ আফ্রিকার সম্পর্কের ইতিহাস। তাতে একটা সময়ের পর যে ক্রিকেটেরও একটা বড় ভূমিকা রয়েছে তাও ধরা পড়েছে।

কী এই ফ্রিডম সিরিজ? ফ্রিডম সিরিজ হল ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজ। যেটা দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর করে। এ ছাড়াও ভারতই প্রথম দেশ যারা নির্বাসনের পর দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রথম সিরিজ খেলেছিল। ভারতের সঙ্গে খেলেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছিল তারা। এই সিরিজের নাম ফ্রিডম সিরিজ দেওয়ার পিছনেও নাকি রয়েছে দুই দেশের স্বাধিনতার জন্য লড়াই আর একইরকম ক্রিকেট প্রেম।

১৯৯২এ ভারতই প্রথম দল ছিল যারা দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল। সেই সিরিজের নাম ছিল ‘ফ্রেন্ডশিপ সিরিজ’। সেই সময় ভারতের অধিনায়ক ছিলেন মহম্মদ আজহারউদ্দিন ও দক্ষিণ আফ্রিকার কেপলার ওয়েসেলস। তখন ভারত সেখানে চারটি টেস্ট ও সাতটি ওয়ান ডে খেলেছিল। কিন্তু এর মধ্যেই দুই দলের ক্রিকেটারদের মধ্যে উত্তাপও ছড়িয়েছিল। তার আগে ১৯৯১এ প্রথম ভারত সফরে এসেছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল।

আরও পড়ুন
এমসিজির পিচ খারাপ, বলল আইসিসি

দেখুন ভিডিও

(এই খবরে প্রথমে ভুল করে দক্ষিণ আফ্রিকার অধিনায়কের নাম ক্লাইভ লয়েড লেখা হয়েছিল। সেই সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ছিলেন কেপলার ওয়েসেলস। অনিচ্ছ্বাকৃত এই ভুলের জন্য আমরা দুঃখিত।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE