Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

Indian Cricket: রবি শাস্ত্রীর পর কে? কোহলীদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন কোন চারজন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ অগস্ট ২০২১ ১৬:৪২


—ফাইল চিত্র

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রবি শাস্ত্রী আর ভারতীয় ক্রিকেট দলের কোচ থাকবেন না। কে হবেন বিরাট কোহলীদের কোচ? দৌড়ে এগিয়ে রয়েছেন চারজন।

বিক্রম রাঠৌড়: এখন ভারতীয় দলের ব্যাটিং কোচ। সঞ্জয় বাঙ্গারের পর ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে তিনি এই পদে রয়েছেন। দল কী ভাবে চালিত হয়, সেটা খুব ভাল করে জানেন ভারতের এই প্রাক্তন টেস্ট ওপেনার। ফলে তিনি দায়িত্ব নিলে কাজ করতে অসুবিধে হওয়ার কথা নয়। যেহেতু দীর্ঘ দিন ধরে দলের সঙ্গে রয়েছেন, তাই দায়িত্ব পেলে তাঁর মানিয়ে নিতে সমস্যা হবে না বলেই মনে করা হচ্ছে। কোহলীদেরও নতুন কোচের সঙ্গে মানিয়ে নিতে সুবিধে হবে।

অনিল কুম্বলে: ভারতীয় দলের কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে। ২০১৬ সালের জুন মাসে তিনি কোহলীদের কোচ হন। তাঁকে এক বছরের জন্য নিয়োগ করা হয়। কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি সরে যান। কোহলীর সঙ্গে মতপার্থক্যের জন্যই সরে যান তিনি। সেটি নেটমাধ্যমে বিবৃতি দিয়ে জানিয়েও দেন। কিন্তু আরও একবার কোহলীদের কোচ হওয়ার দৌড়ে তাঁর নাম শোনা যাচ্ছে। খোদ বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় তাঁকেই চাইছেন বলে মনে করা হচ্ছে।

Advertisement

বীরেন্দ্র সহবাগ: সব কিছু নিজস্ব ভঙ্গিমায় করেন। এর আগেও ভারতের জাতীয় দলের কোচ হওয়ার ক্ষেত্রে তাঁর নাম শোনা গিয়েছিল। আইপিএল-এ পঞ্জাব কিংস ফ্র্যাঞ্চাইজির সঙ্গেও যুক্ত ছিলেন। অনেকেই মনে করছেন সহবাগ কোচ হলে ভারতীয় দলের ভাবনা-চিন্তায় অনেক পরিবর্তন আসবে। ভারতীয় ক্রিকেট আরও নতুন উচ্চতায় উঠবে।

লালচাঁদ রাজপুত: বহু বার ভারতীয় দলের ম্যানেজার হয়ে বিভিন্ন সফরে গিয়েছেন। কী করে কাজ করতে হয়, অনেকের থেকে ভাল জানেন তিনি। আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্স দলের প্রধান কোচ ছিলেন। জিম্বাবোয়ের জাতীয় দলেরও দায়িত্ব সামলেছেন।

আরও পড়ুন

Advertisement