Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Tokyo Olympics: হকিতে ৭ গোল হজম করে হারল ভারত, অস্ট্রেলিয়ার কাছে পর্যুদস্ত মনপ্রীত সিংহের দল

ছন্নছাড়া রক্ষণের সঙ্গে একাধিক পেনাল্টি কর্নারের সুযোগ হেলায় হারানো। এটাকেই হারের বড় কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ জুলাই ২০২১ ১৮:৪১
Save
Something isn't right! Please refresh.
হারের পর হতাশ ভারতীয় দল।

হারের পর হতাশ ভারতীয় দল।
ছবি - টুইটার

Popup Close

চলতি টোকিয়ো অলিম্পিক্সের দ্বিতীয় ম্যাচে মুখ থুবড়ে পড়ল ভারতের পুরুষ হকি দল। অস্ট্রেলিয়ার কাছে ৭–১ গোলে লজ্জার হার হজম করল টিম ইন্ডিয়া। এ দিন শুরু থেকে শেষ পর্যন্ত মোটেও ছন্দে ছিল না মনপ্রীত সিংহের দল। ফলে ১৯৭৬ সালের পর অলিম্পিক্সের আসরে এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়ের মুখ দেখতে পারল না ভারত।

ছন্নছাড়া রক্ষণের সঙ্গে একাধিক পেনাল্টি কর্নারের সুযোগ হেলায় হারানো। এটাকেই অসহায় আত্মসমর্পণের বড় কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পুরো ম্যাচে ছয়টি পেনাল্টি কর্নার পেলেও, সেখান থেকে একটিও গোল করতে পারেনি ভারত। অন্যদিকে অজিরা সেই পেনাল্টি কর্নারগুলিকে কাজে লাগিয়ে একের পর এক গোল করে চলে গেল।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে পিছিয়ে থাকলেও প্রথম ম্যাচে ৩-২ ব্যবধানে জয় এসেছিল। সেই জয়ে মুখ্য ভূমিকা পালন করেছিলেন হরমনপ্রীত সিংহ ও গোলরক্ষক শ্রীজেশ। তবে রবিবার জ্বলে উঠতে পারেননি এই দুই অভিজ্ঞ খেলোয়াড়। ফলে মাথা নিচু করে মাঠ ছাড়ল ভারত।

Advertisement


সাত গোলের লজ্জা। হারের পর হতাশ গোলরক্ষক শ্রীজেশ। ছবি - টুইটার

সাত গোলের লজ্জা। হারের পর হতাশ গোলরক্ষক শ্রীজেশ। ছবি - টুইটার


প্রথম কোয়ার্টারের শুরুর দিকে বেশ লড়াই করছিল ভারত। ৮ মিনিটের মাথায় একটা পেনাল্টি কর্নারও আদায় করে নিয়েছিল। কিন্তু কাজে লাগাতে পারেনি হরমনপ্রীত। এর দুই মিনিট পরেই পেনাল্টি কর্নার পায় অস্ট্রেলিয়া। সেখান থেকে গোল করে দলকে প্রথম সাফল্য এনে দেন জেমস ব্যালে। ফলে প্রথম কোয়ার্টারে ১–০ ব্যবধানে এগিয়ে ছিল অস্ট্রেলিয়া।

দ্বিতীয় কোয়ার্টারে সমতা ফেরানোর জন্য ভারত মরিয়া হয়ে উঠলেও অজিদের খেলায় বেশি আক্রমণ ছিল। অন্যদিকে রক্ষণের দুর্বলতা বারবার প্রকাশ পাচ্ছিল। সেই অর্ধে চার গোল দিয়ে ভারতের ম্যাচে ফেরার আশায় জল ঢেলে দেয় অজিরা।

২১ মিনিটে ফের ব্যবধান বাড়ায় অস্ট্রেলিয়া। এ বার গোল করেন জেরেমি টমাস। এর দুই মিনিট পরেই ৩–০ করেন অ্যান্ড্রু অজিলভিয়ে। ২৬ জশুয়া ব্লেটজের গোলে ৪–০ ব্যবধানে এগিয়ে যায় ক্যাঙ্গারুরা। শ্রীজেশও একাধিক ভুল করতে থাকেন।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি কর্নার পায় ভারত। রূপিন্দার পাল সিংহ কাজে লাগাতে ব্যর্থ হন। ৩৫ মিনিটে দলপ্রীত সিংহের গোলে ব্যবধান কমায় ভারত। এরপর আরও বেশ কয়েক পেনাল্টি কর্নার পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হয় ভারত। অথচ চতুর্থ পেনাল্টি কর্নারকে কাজে লাগিয়ে পঞ্চম গোল করেন ব্লেক গোভার্স। অজিদের ষষ্ঠ গোলও এল সেই পেনাল্টি কর্নার থেকে। এ বারও গোলদাতা সেই ব্লেক গোভার্স। এরপর চতুর্থ কোয়ার্টারের ৫১ মিনিটে অজিদের হয়ে সপ্তম গোল করে ভারতের কফিনে শেষ পেরেক পুঁতে দেন টিম ব্র্যান্ড।

২৭ জুলাই স্পেনের বিরুদ্ধে তৃতীয় ম্যাচ খেলতে নামবে ভারত।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement