Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Tokyo Olympics

Tokyo Olympics: ৪১ বছর পর অলিম্পিক্স হকিতে পদক ভারতের, জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ মনপ্রীতদের

টোকিয়ো অলিম্পিক্সে বিরাট কীর্তি মনপ্রীত সিংহদের। ৪১ বছর পর হকিতে দেশকে পদক এনে দিলেন তাঁরা। জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ জয় ভারতের।

ব্রোঞ্জ জয় ভারতের।

ব্রোঞ্জ জয় ভারতের। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ০৮:৪৮
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে বিরাট কীর্তি মনপ্রীত সিংহদের। ৪১ বছর পর হকিতে দেশকে পদক এনে দিলেন তাঁরা। জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ জিতে নিল ভারত

ম্যাচের শুরুতেই ১ গোল পিছিয়ে পড়েছিল ভারত। প্রথম কোয়ার্টারে ০-১ পিছিয়ে ছিল তারা। কিন্তু দ্বিতীয় কোয়ার্টার শুরু হতেই গোল করেন সিমরনজিৎ। লড়াইয়ে ফেরে ভারত। জার্মানি ফের লিড নিলেও ভেঙে পড়েনি দল। এক সময় ১-৩ পিছিয়ে ছিল ভারত। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারেই ম্যাচে ফেরেন মনপ্রীতরা। দুই গোল শোধ করে ফিরে আসেন তাঁরা। বুঝিয়ে দেন, পদক জেতাই তাঁদের এক মাত্র লক্ষ্য। দ্বিতীয় কোয়ার্টার দুই দল মিলিয়ে পাঁচ গোল করে।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি পেয়ে যায় ভারত। গোল করতে ভুল করেননি রূপিন্দর পাল সিংহ। ম্যাচে প্রথম বার এগিয়ে যায় ভারত। কিছুক্ষণের মধ্যেই সেই লিড বাড়িয়ে নেয় তারা। জার্মানির বিরুদ্ধে ৫-৩ এগিয়ে যান মনপ্রীতরা। ব্রোঞ্জ পদকের গন্ধ পেতে শুরু করে দেন তাঁরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

চতুর্থ কোয়ার্টারে লড়াই সব চেয়ে কঠিন হয়ে ওঠে। গোল শোধ করার জন্য মরিয়া হয়ে জার্মানি। গোলরক্ষককে বসিয়ে একজন বাড়তি ফিল্ড খেলোয়াড়কে নিয়ে এসেও চেষ্টা করে তারা। কিন্তু ভারতের রক্ষণ তখন কোনও ভুল করতে রাজি নয়। একের পর এক পেনাল্টি কর্নারও আটকে দেয় তারা। গোলের সামনে শ্রীজেশ যেন দেওয়াল তুলে দিয়েছেন। তবে শেষ মুহূর্তে একটি গোল শোধ করে জার্মানি। ভারতের পক্ষে খেলার ফল হয় ৫-৪।

১৯৮০ সালে অলিম্পিক্স হকিতে সোনা জিতেছিল ভারত। ৪১ বছর পর ফের পদক জয়। জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ ছিনিয়ে নিল ভারত। মনপ্রীতদের এই জয় নিঃসন্দেহে অনুপ্রেরণা দেবে তরুণ প্রজন্মকে। ক্রিকেট, ফুটবল নিয়ে মাতামাতির মাঝে প্রায় হারিয়ে যেতে বসা হকি যেন আবার প্রাণ ফিরে পেল শ্রীজেশ, রূপিন্দরদের হাত ধরে। এই পদক বেশ কিছুটা এগিয়ে দেবে ভারতীয় হকিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tokyo Olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE