Advertisement
১০ মে ২০২৪
India

Tokyo Olympics: অলিম্পিক্সে সানিয়াদের পদক জেতার কোনও সম্ভাবনাই দেখছেন না লিয়েন্ডার

ব্রাজিলের ফার্নান্দো মেলিগেনিকে হারিয়ে লিয়েন্ডার পেজের হাত ধরে এসেছিল সেই ব্রোঞ্জ। খেলার ফলাফল ছিল ৩-৬, ৬-২, ৬-৪।

১৯৯৬ সালে শেষ বার অলিম্পিক্সে পদক জিতেছিলেন লিয়েন্ডার।

১৯৯৬ সালে শেষ বার অলিম্পিক্সে পদক জিতেছিলেন লিয়েন্ডার। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১৮:২১
Share: Save:

১৯৯৬ সালের আটলান্টা অলিম্পিক্স। শেষ বার ২০ বছর আগে টেনিসে পদক জিতেছিল ভারত। ব্রাজিলের ফার্নান্দো মেলিগেনিকে হারিয়ে লিয়েন্ডার পেজের হাত ধরে এসেছিল সেই ব্রোঞ্জ। খেলার ফলাফল ছিল ৩-৬, ৬-২, ৬-৪। এরপর থেকে শুধুই হতাশা। এ বার কি সানিয়া মির্জাদের হাত ধরে সেই গ্লানি মুছবে? অলিম্পিক্সে একমাত্র পদক জয়ী লিয়েন্ডার কিন্তু আশার আলো দেখতে পাচ্ছেন না। তাঁর মতে আসন্ন টোকিয়ো অলিম্পিক্সের টেনিস বিভাগে পদক জেতা সম্ভব নয়।

শুধু তাই নয়, লি আরও যোগ করেন আগামী কয়েক বছরেও ভারত অলিম্পিক্সের আসরে টেনিস বাজিমাত করতে পারবে না। তাঁর মতে, “টেনিসে পদক জিততে আরও বেশ কিছু সময় লাগবে আমাদের। ভারতীয় টেনিসে অনেক প্রতিভা আছে। ছেলেদের এবং মেয়েদের টেনিসে এখন প্রতিযোগিতা ভয়ঙ্কর বেড়ে গিয়েছে। শারীরিক এবং মানসিক ভাবে আরও কঠিন হতে হবে। তাই টেনিসে অলিম্পিক্স চ্যাম্পিয়ন তৈরি করতে আরও সময় লাগবে আমাদের।”

পদক জয়ের পর আন্দ্রে আগাসি, সার্জি ব্রুগুয়েরার সঙ্গে লিয়েন্ডার। ফাইল চিত্র।

পদক জয়ের পর আন্দ্রে আগাসি, সার্জি ব্রুগুয়েরার সঙ্গে লিয়েন্ডার। ফাইল চিত্র।

প্রতিবারের মতো এ বারও অলিম্পিক্স অভিযানের আগে অ্যাথলিটদের শুভেচ্ছা জানাচ্ছে গোটা দেশ। রাজনীতিবিদ থেকে অন্য ক্রীড়া জগতের ব্যক্তিরা প্রতিযোগীদের পদক জয়ের জন্য প্রার্থনা করছেন। তবে তাঁর মতে শুধু প্রার্থনা করা ও শুভেচ্ছা জানালেই চলবে না। সঙ্গে পরিশ্রমও করতে হবে।

আট বার ডাবলস ও ১০বার মিক্সড ডাবলসে গ্র্যান্ড স্ল্যাম জেতা লিয়েন্ডার বলছেন, “টেনিসে পদক জিততে হলে সবার আগে পরিকাঠামো ও সুস্থ পরিবেশ প্রয়োজন। সেই কাজটা করতে হলে অভিজ্ঞতা, শিক্ষা, জ্ঞান ও ভাবনাচিন্তা দরকার। তবেই পদক জিততে পারব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE