Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Tokyo Olympics: অলিম্পিক্স শুরুর দুই সপ্তাহ আগে জাপানে জারি হল জরুরি অবস্থা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ জুলাই ২০২১ ১৬:৫৬
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

অলিম্পিক্স আয়োজন নিয়ে নতুন করে আশঙ্কার মেঘ ছড়াল জাপানে। সে দেশে বাড়ছে করোনার প্রভাব। যার জেরে ফের জরুরি অবস্থা জারি করল জাপান সরকার। অলিম্পিক্স শুরু হওয়ার দু’ সপ্তাহ আগে জরুরি অবস্থা জারি হওয়ায় জাপানে অলিম্পিক্স আয়োজকরা ঘোর সমস্যায়।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা তাঁর মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ মন্ত্রীদের সঙ্গে বৈঠক সারেন। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় ২২ অগষ্ট অবধি জরুরি অবস্থা জারি করা হবে। জাপান সরকারের স্বাস্থ্য কর্তা শিগেরু ওমি বলেন, ‘‘এখন করোনা দ্রুত ছড়িয়ে পড়ছে। দেশের মানুষকে এই ব্যাপারটা বুঝতে হবে। জুলাই থেকে সেপ্টেম্বর, এই সময়টা সকলের সতর্ক থাকা প্রয়োজন।’’

টোকিয়োতে এবার অলিম্পিক্সের আসর বসতে চলেছে। অতিমারির জেরেই গত বছর অলিম্পিক্স পিছিয়ে দেওয়া হয়। করোনার কথা মাথায় রেখেই এবার অলিম্পিক্স হলেও তা হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। বৃহস্পতিবার এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

২৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা অলিম্পিক্স। কয়েক সপ্তাহ ধরেই জাপানের ডাক্তাররা বলে আসছিলেন, দর্শক ছাড়া অলিম্পিক্স আয়োজন করার কথা। সেক্ষেত্রে সেটা কম ঝুঁকির হবে। দর্শকদের ঢুকতে দিলে আক্রান্ত হতে পারেন ক্রীড়াবিদরাও। এমনটাই আশঙ্কা ছিল তাঁদের। তাঁদের কথাকে আগেই মান্যতা দিয়েছে সে দেশের সরকার।

অলিম্পিক্সের সময় অনেক বিদেশি দর্শকও আসেন খেলা দেখতে। এতদিন ঠিক ছিল ৫০ শতাংশ দর্শক ঢোকার অনুমতি দেওয়া হবে। তবে বর্তমান যা পরিস্থিতি, তাতে হতাশ হতে হচ্ছে বিশ্বের বিভিন্ন প্রান্তের দর্শকদের।

ফাইল চিত্র

ফাইল চিত্র


আরও পড়ুন

Advertisement