Advertisement
১১ মে ২০২৪
Mirabai Chanu

Tokyo Olympics: ভারোত্তোলনে মীরাবাই চানুর রুপো, টোকিয়ো অলিম্পিক্সে প্রথম পদক জিতল ভারত

অলিম্পিক্সে প্রথম পদক ভারতের। মীরাবাই চানুর হাত ধরে প্রথম পদক জিতল ভারত। ভারোত্তোলক চানুর হাত ধরে পদক পেল ভারত। 

মীরাবাই চানু।

মীরাবাই চানু। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ২৪ জুলাই ২০২১ ১১:৫৯
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে প্রথম পদক জয় ভারতের। মীরাবাই চানুর হাত ধরে রুপো জিতল ভারত। ভারত্তোলোক চানুর হাত ধরে পদক জয়। ২৬ বছর বয়সি চানু তাঁর ৪৯ কিলো বিভাগে অন্যতম ফেভারিট হিসেবেই শুরু করেছিলেন। ভারতের পদক জয়ের আশা পূর্ণ করলেন তিনি।

অলিম্পিক্সে ভারত্তোলোকে দ্বিতীয় পদক জয় ভারতের। রুপো জিতে ইতিহাসে গড়লেন চানু। করোনা অতিমারির কারণে একটা সময় ধাক্কা খেয়েছিল চানুর প্রস্তুতি। কিন্তু অলিম্পিক্সে যেন তা বুঝতেই দিলেন না তিনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

চানুর এই কৃতিত্বে খুশি গোটা দেশ। টুইট করে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, "এর চেয়ে বেশি আনন্দের কিছু হতেই পারে না। ভারতের সম্মান বাড়িয়ে দিলেন চানু। তাঁকে শুভেচ্ছা ভারোত্তোলনে রুপো জেতার জন্য। ওঁর সাফল্য ভারতীয়দের অনুপ্রাণিত করবে।"

ছবি: রয়টার্স

অলিম্পিক্স রেকর্ড গড়ে প্রথম হলেন চিনের ঝৌ হৌ। তিনি মোট ২১০ কিলোগ্রাম ওজন তোলেন। মীরাবাই তুলেছেন মোট ২০২ কিলোগ্রাম। তৃতীয় স্থানে ইন্দোনেশিয়ার উইন্ডি কান্টিকা আইসাহ। তিনি তুলেছেন ১৯৪ কিলোগ্রাম।

এ বারের অলিম্পিক্সে ভারতের এক মাত্র ভারোত্তোলক হিসেবে যোগ দিয়েছিলেন চানু। এশিয়ান চ্যাম্পিয়ানশিপে ১১৯ কিলোগ্রাম তোলার রেকর্ড গড়ে অলিম্পিক্সে পদক জয়ের আশা বাড়িয়েছিলেন তিনি। সেই স্বপ্নই সফল হল শনিবার। বিশ্ব চ্যাম্পিয়নশিপ, কমনওয়েলথ গেমসে সোনা জয়ের পর এ বার অলিম্পিক্সে রুপো জয় চানুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE