Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Tokyo Olympics: ঋতুস্রাবের যন্ত্রণা নিয়েই রুপো জয় চানুর, অনুশীলনের পরিকল্পনাও বদলে ফেলতে হয়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ জুলাই ২০২১ ১৩:৫৫
রুপোর পদক হাতে মীরাবাই চানু।

রুপোর পদক হাতে মীরাবাই চানু।
—ফাইল চিত্র

মীরাবাই চানুর পদক জয়ের রাস্তা মোটেই গোলাপের পাপড়ি বিছানো ছিল না। শুক্রবার দুপুর পর্যন্ত সব ঠিক থাকলেও বিকেলের দিকে ঋতুস্রাবের যন্ত্রণা শুরু হয় চানুর। শনিবার অলিম্পিক্সে পদক জয়ের লড়াইয়ে নামার আগে তাই অনুশীলনের যে পরিকল্পনা ছিল, তা ভেস্তে যায়। প্রশিক্ষক বিজয় শর্মাকে ‘প্ল্যান বি’ ভেবে ফেলতে হয় সঙ্গে সঙ্গে।

চানু বলেন, “প্রচণ্ড চিন্তায় ছিলাম। বুঝতেই পারছিলাম না কেন হঠাৎ হল। আমার পদক জয়ের আগের রাতেই এমন হল। শরীর অন্য রকম ভাবে কাজ করতে শুরু করে। স্বাভাবিক ছন্দ হারিয়ে যায়। সেই নিয়েও চিন্তা ছিল। কিন্তু আমি লক্ষ্যে অবিচল ছিলাম। খেলার মাঝে এমন হতেই পারে। আমরা অভ্যস্ত।”

বিজয় বলেন, “পদক জয়ের আগের রাতে দু’জনেই খুব চিন্তায় ছিলাম। নিজেদের পরিকল্পনা পাল্টে ফেলতে হয়। আমাদের লক্ষ্য ছিল সোনা জয়। তবে এই কারণে কিছুটা ধাক্কা খেল সেই লক্ষ্য। চিনের প্রতিপক্ষকে হয়তো আরও বেশি লড়াই দিতে পারতাম আমরা।”

Advertisement
রিও অলিম্পিক্সের ব্যর্থতা তাড়া করছিল চানুকে।

রিও অলিম্পিক্সের ব্যর্থতা তাড়া করছিল চানুকে।
—ফাইল চিত্র


একদিকে ঋতুস্রাবের যন্ত্রণা, অন্য দিকে ওজন বেড়ে যাওয়ার চিন্তা। চানুর ইভেন্ট ছিল শনিবার। ওজন বেড়ে যেতে পারে, এই আশঙ্কায় ইভেন্টের দু'দিন আগে থেকে কিছু খাননি তিনি। রুপো জিতে দেশে ফিরে এক সাক্ষাৎকারে চানু বলেন, “প্রতিযোগিতার আগে দুই দিন কিছু খাইনি। ওজন বেড়ে যাওয়ার ভয় ছিল আমার।”

রিও অলিম্পিক্সের ব্যর্থতা তাড়া করছিল চানুকে। টোকিয়ো অলিম্পিক্সে পদক জয়ের লক্ষ্যে নিজের সবটুকু উজাড় করে দিতে চেয়েছিলেন তিনি। চানু বলেন, “ওজন ধরে রাখা খুব কঠিন। খুব কঠিন খাদ্যাভাসে থাকতে হয়। শুধু কড়াইশুঁটি আর মাংস খেতাম।” দেশে ফিরে যদিও প্রিয় পিৎজা খেয়েছেন অলিম্পিক্সের রুপোজয়ী।


ভারতের পতাকা উড়িয়েছেন অলিম্পিক্সের মঞ্চে। তাঁর পদক জয় গর্বিত করেছে গোটা দেশকে। রেলের তরফেও পুরস্কার দেওয়া হল চানুকে। রেলমন্ত্রকের তরফে টুইট করে লেখা হয়, ‘রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো শুভেচ্ছা জানিয়েছেন মীরাবাই চানুকে। অলিম্পিক্সে তাঁর রুপো জয়ের কারণে দুই কোটি টাকা উপহার দেবে রেল মন্ত্রক।’

আরও পড়ুন

Advertisement