Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

Tokyo Olympics: অলিম্পিক্স আয়োজন নিয়ে বিক্ষোভের আগুন গোটা জাপানে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ জুলাই ২০২১ ১৯:৪৪
অলিম্পিক্স আয়োজনের বিরুদ্ধে জাপানের সাধারণ মানুষদের প্রতিবাদ চলছে।

অলিম্পিক্স আয়োজনের বিরুদ্ধে জাপানের সাধারণ মানুষদের প্রতিবাদ চলছে।
ছবি - টুইটার

আর মাত্র সাত দিন। কিন্তু অলিম্পিক্স শুরু হওয়ার আগে ক্ষোভে ফুটছে জাপানের সাধারণ মানুষ। প্রতিদিন অবস্থার এতটাই অবনতি হচ্ছে যে, জাপানে অলিম্পিক্স আয়োজন নিয়ে উঠছে একের পর এক প্রশ্ন।

জাপানের সাধারণ মানুষের প্রশ্ন, যে দেশের অগণিত মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন, যে দেশের একাধিক মানুষ এই ভাইরাসের দাপটে এখনও নিয়মিত আক্রান্ত হচ্ছেন, সেখানে কীভাবে অলিম্পিক্স আয়োজন করা হচ্ছে? এই প্রশ্ন তুলে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির প্রধান টমাস বাখের বিরুদ্ধে দেশ ছাড়ার স্লোগান উঠল।

বাখের বিরুদ্ধে গণ প্রতিবাদ করার জন্য হিরোশিমার শান্তি স্মৃতি সৌধের জায়গাকে বেছে নিয়েছিলেন সাধারণ মানুষ। পুলিশের মার উপেক্ষা করেও তাঁরা স্লোগান তোলেন। ‘বাখ তুমি দেশে ফিরে যান’, ‘আপনাকে স্বাগত জানাতে পারলাম না’, ‘অলিম্পিক্স বাতিল করুন’ এমন স্লোগান দিয়ে বাখের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে। নাগাসাকিতে অলিম্পিক্স কর্তারা গেলে সেখানেও একই পদ্ধতিতে প্রতিবাদ জানানো হয়েছে।

Advertisement

হিরোশিমার শান্তি স্মৃতি সৌধে শ্রদ্ধা জানাচ্ছেন টমাস বাখ। ছবি - টুইটার।

হিরোশিমার শান্তি স্মৃতি সৌধে শ্রদ্ধা জানাচ্ছেন টমাস বাখ। ছবি - টুইটার।


এ বারের অলিম্পিক্সে ১৫ হাজার ৪০০ জন অ্যাথলিট ছাড়াও প্রতিযোগিতার সঙ্গে যুক্ত প্রায় ১০ হাজার মানুষ, সম্প্রচারকারী চ্যানেলের লোকজন টোকিয়োতে পা রাখতে চলেছেন। সেটা মোটেও ভাল ভাবে নিচ্ছে না জাপানের সাধারণ মানুষ।

সেই দেশের সাধারণ মানুষদের ক্ষোভের অবশ্য সঙ্গত কারণও আছে। কারণ অলিম্পিক্সে অংশ নিতে চলা কয়েকটি দেশের মানুষ ইতিমধ্যেই কোভিডে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে নাইজেরিয়া অন্যতম। টোকিয়ো আসার পরেই সেই দলের এক কর্তা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত বৃহস্পতিবার তাঁর করোনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে। অস্ট্রেলিয়া টেনিস দলের অন্যতম সদস্য ও বিশ্বের ১৫ নম্বর বাছাই অ্যালেক্স ডি মিনাউর দেশ ছাড়ার আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন। ফলে তাঁর পক্ষে এ বার টোকিয়োতে পা রাখা হয়নি। আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় ব্র্যাডলে বিলের এ বার অলিম্পিক্স খেলার স্বপ্ন জলে গিয়েছে। তিনিও জাপানে আসার আগে এই রোগের কবলে পড়েন। এই খবরগুলো শোনার পর থেকে আরও বিরক্তি প্রকাশ করছে সেই দেশের আম জনতা।

এক দিকে গোটা দেশ যখন অলিম্পিক্সের প্রতিবাদ করছে, তখন অন্য দিকে অ্যাথলিটদের উদ্দেশে বাখ বলেছেন, “অলিম্পিক্সের আসল অর্থ হল সৌহার্দ্য ও শান্তি বজায় রাখা। তাই কোনও অ্যাথলিট যেন প্রতিযোগিতা চলার সময় রাজনৈতিক প্রচার থেকে বিরত থাকে। প্রতিযোগিতা চলার সময় তেমন মুহূর্ত দেখা গেলে সেই অ্যাথলিট কিংবা দলকে চির নির্বাসিত করা হবে।”

আরও পড়ুন

Advertisement