Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Tokyo Olympics: এগিয়ে থাকার সুযোগ নিতে ব্যর্থ মনপ্রীতরা, বললেন গ্রাহাম রেইড

সংবাদ সংস্থা
টোকিয়ো ০৩ অগস্ট ২০২১ ১৩:৪৯
বেলজিয়ামের বিরুদ্ধে হেরে ফাইনালের আশা শেষ ভারতের।

বেলজিয়ামের বিরুদ্ধে হেরে ফাইনালের আশা শেষ ভারতের।
ছবি: রয়টার্স

সেমিফাইনালে ২-৫ ব্যবধানে হার যেন মেনে নিতে পারছেন না ভারতীয় হকি দলের প্রশিক্ষক গ্রাহাম রেইড। তাঁর মতে ভারত যখন প্রথম কোয়ার্টারে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল, তখনই আরও গোল করে নিজেদের ফাইনালে ওঠার রাস্তা পাকা করতে হত। সেটাই পারলেন না মনপ্রীত সিংহরা।

বেলজিয়ামের বিরুদ্ধে হেরে ফাইনালের আশা শেষ ভারতের। ম্যাচ শেষে গ্রাহাম বলেন, “ম্যাচ জেতার প্রচুর সুযোগ তৈরি করেছিলাম আমরা। বেলজিয়াম ম্যাচে ফিরতে চাইবে সেটা তো জানাই ছিল। বিশ্বের অন্যতম সেরা দল ওরা। ২-১ গোলে যখন এগিয়ে ছিলাম সেই সময়ই নিজেদের গুছিয়ে নিতে হত। কিন্তু আমরা সেটাই পারলাম না। যার দাম দিতে হল আমাদের। পেনাল্টি কর্নার থেকে সুবিধা নিতে পেরেছে ওরা। এখনকার খেলায় গুরুত্বপূর্ণ হয়ে যায় কখন বিপক্ষ ১০ জনে খেলছে। সেই সময় সুবিধা নিতে হয়। মাঠে ১১ জন খেলোয়াড় থাকা খুব জরুরি।”

Advertisement

গ্রাহামের মতে ছন্দে থাকাটাও ভীষণ দরকার। এক বার ছন্দ হারিয়ে গেলে ফেরা মুশকিল। গ্রাহাম বলেন, “হকিতে ছন্দ খুব জরুরি। একটা সবুজ কার্ড, একজনের বসে যাওয়াই ছন্দ নষ্ট করে দিতে পারে। বেলজিয়ামের মতো প্রতিপক্ষের বিরুদ্ধে তখন ঘুরে দাঁড়ানো কঠিন হয়ে যায়। তৃতীয় হতে গেলে অস্ট্রেলিয়া বা জার্মানির মতো দলকে হারাতে হবে। সেটার জন্য নিজেদের সেরাটা দিতে হবে। ব্রোঞ্জের জন্য এখনই প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছি। মানসিক ভাবে তৈরি থাকতে হবে এই লড়াইয়ের জন্য।”

আরও পড়ুন

Advertisement