×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

চাইছেন না জাপানের প্রধানমন্ত্রী, তবু বাতিলই হয়ে যেতে পারে টোকিয়ো অলিম্পিক্স

সংবাদ সংস্থা
টোকিয়ো ২২ জানুয়ারি ২০২১ ১০:০৯
টোকিয়ো অলিম্পিক্স নিয়ে উঠছে প্রশ্ন।

টোকিয়ো অলিম্পিক্স নিয়ে উঠছে প্রশ্ন।
ছবি: আইওসি

সারা বিশ্বে ধীরে ধীরে ক্রিকেট, ফুটবলের মতো খেলা শুরু হলেও, এখনও অবধি করোনার প্রকোপ এড়িয়ে যাওয়া সম্ভব হয়নি। টোকিয়োতে এবারের অলিম্পিক্স আয়োজনের কথা থাকলেও তা বাতিল যেতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা অলিম্পিক্স হবে বলেই দাবি করছেন।

এক সংবাদ মাধ্যমের দাবি অনুযায়ী, ২০২১ নয়, ২০৩২-এ টোকিয়োতে অলিম্পিক্স অনুষ্ঠিত করা হতে পারে। অলিম্পিক্স আয়োজকদের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি। গতকাল জাপানে ৫ হাজার ৪৪৭ জন করোনা সংক্রমিত হয়েছেন। এখনও অবধি মারা গিয়েছেন ১৬ হাজার ৫৭৮ জন। এমন অবস্থায় খেলোয়াড়দের সুরক্ষার কথা মাথায় রেখেই অলিম্পিক্স আয়োজন করতে রাজি নয় জাপান, বলে মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রী সুগা বলেন, “আমি দৃঢ়প্রতিজ্ঞ, অলিম্পিক্স প্রমাণ করে দেবে যে মানুষ করোনাভাইরাসকে হারাতে পারে।” আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি-র (আইওসি) প্রধান থমাস বাক বলেন, “২৩ জুলাই থেকে অলিম্পিক্স শুরু না হওয়ার কোনও কারণ দেখছি না। টোকিয়োর অলিম্পিক্স স্টেডিয়ামেই শুরু হবে খেলা। কোনও অন্য পরিকল্পনা নেই।”

Advertisement

আইপিলে হোক বা ইপিএল অথবা তাইল্যান্ড ওপেন, করোনা সংক্রমণ থেকে বাঁচতে পারেনি কোনও খেলাই। অলিম্পিক্স শুরু হলেও সেখানে সংক্রমণ এড়িয়ে যাওয়া যাবে এমন মনে করা যাচ্ছে না। এখন দেখার ২০২০ সালের অলিম্পিক্স আরও পিছিয়ে যায় কি না।

Advertisement