Advertisement
১১ মে ২০২৪
Tokyo Paralympics 2020

Tokyo Paralympics: প্যারালিম্পিক্সে কলঙ্ক, যোগ্যতা ভাঁড়ানোয় ডিসকাসের ব্রোঞ্জ কেড়ে নেওয়া হল ভারতের

টোকিয়ো প্যারালিম্পিক্সে রবিবার ডিসকাস থ্রোয়ে তিনি ব্রোঞ্জ পেয়েছিলেন। কিন্তু বাকি প্রতিযোগীরা আপত্তি তোলেন বিনোদকে নিয়ে।

ব্রোঞ্জ পেলেন না বিনোদ কুমার।

ব্রোঞ্জ পেলেন না বিনোদ কুমার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ১৫:২০
Share: Save:

টোকিয়ো প্যারালিম্পিক্সে মুখ পুড়ল ভারতের। বিনোদ কুমারের জন্য কলঙ্কিত হল ভারতের ক্রীড়াজগত। ডিসকাস থ্রোয়ে রবিবার ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। সেই ইভেন্টে অংশ নেওয়া অন্য দেশের প্রতিযোগীরা আপত্তি জানান বিনোদের যোগ্যতা নিয়ে। প্যারালিম্পিক্স কর্তৃপক্ষ জানান পদক দেওয়ার আগে ফের পর্যালোচনা করা হবে। সোমবার জানিয়ে দেওয়া হল প্যারালিম্পিক্সের এই ইভেন্টে অংশ নেওয়ার যোগ্যতাই নেই বিনোদের।

সোমবার সকাল থেকেই একের পর পদক জয় গর্বিত করেছিল দেশকে। তার মাঝেই বিনোদের ঘটনা। প্যারালিম্পিক্স কর্তৃপক্ষ জানান, ডিসকাস থ্রোয়ের এফ ৫২ বিভাগে অংশ নেওয়ার যোগ্যতাই নেই বিনোদের। এই বিভাগে অংশ নিয়ে ব্রোঞ্জ জেতেন তিনি। তার পরেই শুরু হয় বিতর্ক।

৪১ বছরের সেনাকর্মী বিনোদ রবিবার ১৯.৯১ মিটার দূরে ডিসকাস ছুড়ে ব্রোঞ্জ জিতেছিলেন। কিন্তু এই বিভাগে প্রতিবন্ধার যে মান থাকা দরকার বিনোদের তা ছিল না। সেই জন্য কেড়ে নেওয়া হল তাঁর পদক।

বিনোদের এই কাজে তিনি যেমন কলঙ্কিত হলেন, সেই সঙ্গে গোটা দেশেরও বদনাম হল। কী ভাবে বিনোদ বিশ্ব মঞ্চে এই ইভেন্টে অংশ নিতে পারলেন। সেই যোগ্যতা নির্ণয় কারা করল, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে নানা মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tokyo Paralympics 2020 vinod kumar discus thrower
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE