Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tokyo Paralympics 2020

Tokyo Paralympics: টোকিয়ো প্যারালিম্পিক্সে ভারতের প্রথম সোনা, বিশ্বরেকর্ড করে শ্যুটিংয়ে চ্যাম্পিয়ন অবনী

টোকিয়ো প্যারালিম্পিক্সে সোনার পদক জয় ভারতের। ১০ মিটার এয়ার রাইফেল শুটিংয়ে সোনা জিতলেন অবনী। মাত্র ১৯ বছর বয়সে সোনা জিতলেন তিনি।

অবনী লেখারা।

অবনী লেখারা। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ০৮:১৬
Share: Save:

ইতিহাস গড়লেন অবনী লেখারা। টোকিয়ো প্যারালিম্পিক্সে সোনার পদক এনে দিলেন ভারতকে। ১০ মিটার এয়ার রাইফেল শুটিংয়ে সোনা জিতলেন অবনী। প্রথম ভারতীয় মহিলা হিসাবে প্যারালিম্পিক্সে সোনা জিতলেন তিনি।

মাত্র ১৯ বছর বয়সে সোনা জয় অবনীর। এ বারের প্যারালিম্পিক্সে প্রথম সোনা জয় ভারতের। প্যারালিম্পিক্স কর্তৃপক্ষ টুইট করে লেখেন, 'সোনার দিন। শুটিংয়ে ভারতের প্রথম পদক এবং সেটা সোনা। অবনী বিশ্বরেকর্ড স্পর্শ করেন। অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্স মিলিয়ে অবনী প্রথম মহিলা যে সোনা জিতেছে।'

যোগ্যতা অর্জন পর্বে সাত নম্বরে শেষ করেছিলেন অবনী। কিন্তু ফাইনালে দুর্দান্ত ভাবে ফিরে আসেন তিনি। ফাইনালে স্কোর করেন ২৪৯.৬। এই বিশ্বরেকর্ড ছিল ইউক্রেনের ইরিনা শেটনিকের দখলে। তাঁর সঙ্গে যুগ্ম ভাবে বিশ্বরেকর্ড গড়লেন অবনী। তাঁকে টুইট করে শুভেচ্ছা জানান নরেন্দ্র মোদী।

টোকিয়ো প্যারালিম্পিক্সে ভারতের চতুর্থ পদক জয়। টেবিল টেনিসে ভাবিনাবেন পটেল প্রথম রুপো জেতেন। হাই জাম্পে নিষাদ কুমারও রুপো জেতেন। সোমবার রুপো জিতেছেন যোগেশ কাঠুনিয়া। ডিসকাস থ্রোয়ে (এফ ৫৬) পদক জয় তাঁর। বিনোদ কুমারও পদক জিতেছেন বলে রবিবার জানা গিয়েছিল। তবে সেই খেলার ফলাফল ফের পর্যালোচনা করা হবে। তাঁর পদক জয় নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tokyo Paralympics 2020 shooting Avani Lekhara
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE