Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Gianluigi Donnarumma

Euro 2020: প্রথম গোলকিপার হিসেবে ইউরো কাপের সেরা ফুটবলার ডোনারুমা, সোনার বুট রোনাল্ডোর

ফাইনালে দুটি পেনাল্টি বাঁচিয়ে দেশকে দ্বিতীয় বার ইউরো কাপ জিতিয়েছেন। সেই কৃতিত্বের পুরস্কারও পেলেন ইটালির গোলকিপার জিয়ানলুইগি ডোনারুমা।

পুরস্কার নিচ্ছেন ডোনারুমা।

পুরস্কার নিচ্ছেন ডোনারুমা। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২১ ১৪:৪১
Share: Save:

ফাইনালে দুটি পেনাল্টি বাঁচিয়ে দেশকে দ্বিতীয় বার ইউরো কাপ জিতিয়েছেন। সেই কৃতিত্বের পুরস্কারও পেলেন ইটালির গোলকিপার জিয়ানলুইগি ডোনারুমা। ইউরো কাপের ইতিহাসে প্রথম গোলকিপার হিসেবে প্রতিযোগিতার সেরা ফুটবলার হলেন তিনি। পাঁচ গোল করার জন্য সোনার বুট পেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

এ বারের ইউরোয় মোট ৭১৯ মিনিট খেলেছেন ডোনারুমা। চারটি ম্যাচে ক্লিন শিট (গোল না খাওয়া) রেখেছেন। গোল হজম করেছেন মাত্র চারটি। ৯টি সেভ করেছেন। ইটালির মূল স্তম্ভ ছিলেন তিনি। জিয়ানলুইগি বুফনের যোগ্য উত্তরসূরি হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন।

পর্তুগালকে প্রি-কোয়ার্টারেই বিদায় নিতে হলেও, তার মধ্যেই দেশের জার্সিতে পাঁচ করে ফেলেছিলেন রোনাল্ডো। একটি অ্যাসিস্টও রয়েছে তাঁর নামের পাশে। চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক শিকেরও পাঁচটি গোল রয়েছে। তবে তাঁর কোনও অ্যাসিস্ট নেই। পাশাপাশি রোনাল্ডোর থেকে বেশি সময় মাঠে ছিলেন তিনি।

দেখুন ডোনারুমার সেভ।

ইটালির কাছে সেমিফাইনালে হেরে বিদায় নিলেও, স্পেনের তরুণ খেলোয়াড় পেদ্রি মাঝমাঠে নজর কেড়েছেন। দুর্দান্ত পাসিং এবং মাঠের অনেক এলাকা জুড়ে খেলার জন্য তাঁকে ইতিমধ্যেই আন্দ্রে ইনিয়েস্তার সঙ্গে তুলনা করা হচ্ছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

এই ইউরোয় ৫১টি ম্যাচে ১৪২টি গোল হয়েছে। সব থেকে বেশি গোল করেছে ইটালি এবং স্পেন (১৩টি করে)। দলগত বা ব্যক্তিগত দুটি বিভাগেই বাকিদের থেকে এগিয়ে ইটালি। সব থেকে বেশি গোলের সুযোগ, ট্যাকল, বল কেড়ে নেওয়ার পরিসংখ্যানে এগিয়ে তারা। স্পেন এগিয়ে পাসিং এবং বল নিয়ন্ত্রণে।

ব্যক্তিগত বিভাগে সব থেকে বেশি গতি এবং দূরত্ব কভার করেছেন যথাক্রমে লিয়োনার্দো স্পিনাজ্জোলা এবং জর্জিনহো। সব থেকে বেশি ট্যাকল মার্কো ভেরাত্তির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Italy Euro Cup 2020 Gianluigi Donnarumma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE