Advertisement
০২ অক্টোবর ২০২২
Euro Cup 2020

Euro 2020: হাঙ্গেরির স্টেডিয়ামে বর্ণবিদ্বেষী ব্যানার, তদন্ত করতে নামল উয়েফা

ইউরোয় একমাত্র এই স্টেডিয়ামেই সব আসনে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

হাঙ্গেরির দর্শকঠাসা স্টেডিয়াম।

হাঙ্গেরির দর্শকঠাসা স্টেডিয়াম। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১২:০১
Share: Save:

ইউরো কাপেও এসে পড়ল বর্ণবিদ্বেষ। হাঙ্গেরির বিরুদ্ধে তদন্ত শুরু করল উয়েফা। জানা গিয়েছে, পর্তুগাল এবং ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচে গ্যালারিতে বর্ণবিদ্বেষী ব্যানার দেখা গিয়েছে।

রাজধানী বুদাপেস্টের ফেরেঙ্ক পুসকাস অ্যারেনায় ম্যাচ খেলছে হাঙ্গেরি। তবে পর্তুগালের বিরুদ্ধে ম্যাচে সমকামিতা এবং লিঙ্গ পরিবর্তনের বিরোধিতা করে ব্যানার দেখা গিয়েছে গ্যালারিতে। শুধু তাই নয়, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে ফুটবলারদের হাঁটু মুড়ে বসারও বিরোধিতা করা হয়েছে। উয়েফার কাছে এই অভিযোগ করেছে সে দেশের বর্ণবিদ্বেষ-বিরোধী একটি সংগঠন।

সম্প্রতি হাঙ্গেরির বিধানসভায় বিদ্যালয়ে সমকামিতা এবং লিঙ্গ পরিবর্তনের প্রচারের বিরুদ্ধে একটি আইন পাস হয়েছে, যার তীব্র বিরোধিতা করেছে বিভিন্ন সংগঠন। অনেকের ধারণা, সেই মানসিকতারই প্রভাব পড়েছে গ্যালারিতে। ওয়েম্বলির বদলে বুদাপেস্টে ইউরোর ফাইনাল করার ভাবনাচিন্তা করছিল উয়েফা। এই ঘটনার পর সেই সম্ভাবনা কার্যত নেই।

সমালোচিত হচ্ছেন প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানও। ইউরোয় একমাত্র এই স্টেডিয়ামেই সব আসনে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। কোভিডে আক্রান্তের হার এখানে কম হলেও, প্রতি লাখে মৃত্যুর ক্ষেত্রে হাঙ্গেরি দ্বিতীয় স্থানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.