Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Viv Richards

মাত্র ২ দিনের জন্য ভিভ রিচার্ডসের পরেই জায়গা করে নিতে পারলেন না বিরাট কোহলী

দীর্ঘদিন শীর্ষস্থানে থাকায় ভিভ রিচার্ডস, ব্রায়ান লারা, ডিন জোন্সের মতো ব্যাটসম্যানের পাশে বসে গেল বিরাট কোহলীর নাম।

নিজস্বীতে যদিও একই ফ্রেমে রয়েছেন তাঁরা।

নিজস্বীতে যদিও একই ফ্রেমে রয়েছেন তাঁরা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২১ ১৭:৪২
Share: Save:

সম্প্রতি একদিনের ক্রিকেটে বিরাট কোহলীকে টপকে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান দখল করেছেন বাবর আজম। তবে দীর্ঘদিন শীর্ষস্থানে থাকায় ভিভ রিচার্ডস, ব্রায়ান লারা, ডিন জোন্সের মতো ব্যাটসম্যানের পাশে বসে গেল বিরাট কোহলীর নাম। দীর্ঘদিন শীর্ষস্থানে থাকার রেকর্ড রয়েছে স্যর ভিভ রিচার্ডসের। তাঁর ধারেকাছে কেউ নেই। তবে ২ দিনের জন্য দ্বিতীয় স্থানে থাকা মাইকেল বিভানকে টপকে ভিভের পরে বসতে পারলেন না কোহলী। একনজরে দেখে নেওয়া যাক কারা এই তালিকায় দীর্ঘদিন ছিলেন:

স্যর ভিভ রিচার্ডস (১৭৪৮ দিন)

নিজের যুগে নিঃসন্দেহে সেরা ব্যাটসম্যান ছিলেন তিনিই। কোনও বোলারকেই তিনি ভয় পেতেন না। জীবনে কোনওদিন হেলমেট পরেননি। তা সত্ত্বেও অবলীলায় জোরে বোলারদের বল গ্যালারিতে পাঠাতেন। ওয়েস্ট ইন্ডিজের এই মারকুটে ব্যাটসম্যান ৮ জানুয়ারি ১৯৮৪ থেকে ২০ অক্টোবর ১৯৮৮ পর্যন্ত তালিকার শীর্ষে ছিলেন। ১৮৭টি একদিনের ম্যাচ খেলে ৪২২৮ রান করেছেন রিচার্ডস।

মাইকেল বিভান (১২৫৯ দিন)

মহেন্দ্র সিংহ ধোনির আগে লোকে তাঁকেই চিনত ‘ফিনিশার’ হিসেবে। একার হাতে অস্ট্রেলিয়াকে বহু স্মরণীয় ম্যাচ জিতিয়েছেন বিভান। ১৯৯৯-এর ২২ জানুয়ারি থেকে ২০০২-এর ৩ জুলাই পর্যন্ত শীর্ষস্থানে ছিলেন এই অলরাউন্ডার। অস্ট্রেলিয়ার হয়ে ২৩২টি একদিনের ম্যাচ খেলে ৬৯১২ রান করেছেন।

বিরাট কোহলী (১২৫৮ দিন)

কোহলী প্রথম বার শীর্ষে এসেছিলেন ২২ অক্টোবর ২০১৭ সালে। সেখান থেকে ১ এপ্রিল ২০২১ পর্যন্ত শীর্ষে ছিলেন তিনি। এই সময়কালে কার্যত জীবনের সেরা ছন্দে ছিলেন কোহলী। এখনও পর্যন্ত ভারতের হয়ে ২৫৪টি একদিনের ম্যাচ খেলে ১২১৬৯ রান করেছেন। রয়েছেন ৪৩টি শতরান।

ডিন জোন্স (১১৪৬ দিন)

প্রয়াত ডিন জোন্স অস্ট্রেলিয়ার ক্রিকেটের অন্যতম বর্ণময় চরিত্র। তিনি ৪ জানুয়ারি ১৯৯০ থেকে ২২ ফেব্রুয়ারি ১৯৯৩ পর্যন্ত শীর্ষস্থানে ছিলেন। ডাকাবুকো ব্যাটিংয়ের জন্য পরিচিত জোন্স দেশের হয়ে ১৬৪টি ম্যাচ খেলে ৬০৬৮ রান করেছেন।

ব্রায়ান লারা (১০৪৯ দিন)

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান এমন সময় বিশ্ব-ক্রিকেট দাপিয়েছেন, যখন খেলতেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, সঈদ আনোয়ার, সনৎ জয়সূর্যের মতো ক্রিকেটার। টেস্ট ক্রিকেটে একমাত্র ব্যাটসম্যান হিসেবে ব্যক্তিগত ৪০০ রানের মালিক সাবলীল ছিলেন একদিনের ক্রিকেটেও। তিনি ৯ মার্চ ১৯৯৬ থেকে ২১ জানুয়ারি ১৯৯৯ পর্যন্ত শীর্ষস্থানে ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli dean jones Viv Richards Brian Lara
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE