Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Virender Sehwag

জোড়া ত্রিশতরানের স্মৃতি উসকে দিলেন ‘মুলতানের সুলতান’ বীরেন্দ্র সহবাগ

চার বছরের ব্যবধানে একই দিনে টেস্টে দুবার ত্রিশতরান করেছিলেন সহবাগ।

আজকের দিনে। মুলতানে প্রথম ত্রিশতরান করার পর সহবাগ।

আজকের দিনে। মুলতানে প্রথম ত্রিশতরান করার পর সহবাগ। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২১ ১২:০০
Share: Save:

২৯ মার্চ তারিখ বীরেন্দ্র সহবাগের কাছে বাড়তি আবেগের। কারণ চার বছরের ব্যবধানে একই দিনে টেস্টে দুবার ত্রিশতরান করেছিলেন সহবাগ। ২০০৪ সালের ২৯ মার্চ পাকিস্তানের বিরুদ্ধে মুলতানে প্রথম ত্রিশতরান করেছিলেন বীরু। সেবার থেমেছিলেন ৩০৯ রানে। ২০০৩-০৪ মরসুমের পাক সফরের প্রথম টেস্টে সাকলিন মুস্তাককে ছক্কা মেরে এই কীর্তি গড়েছিলেন এই ডানহাতি ওপেনার। এর ঠিক চার বছর পর অর্থাৎ ২০০৮ সালের ২৯ মার্চ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চেন্নাইতে নিজের সর্বাধিক ৩১৯ রান করেছিলেন সহবাগ। তাই বিশেষ দিনকে স্মরণ করে স্মৃতি উসকে দিলেন এই প্রাক্তন ওপেনার।

টুইটারে বীরু লিখলেন, “২৯ মার্চ আমার কাছে বাড়তি মাত্রা বহন করে। ভারতের হয়ে টেস্টে দুবার ত্রিশতরান করতে পেরেছি। এর জন্য গর্বিত। আজকের দিনে ২০০৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ত্রিশতরান করেছিলাম। এর ঠিক চার বছর পর একই দিনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ত্রিশতরান আমার ব্যাট থেকে এসেছিল। দারুণ অনুভূতি হচ্ছে।”

ঠিক ১৭ বছর আগে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ৩৭৫ বলে ৩০৯ রান করেছিলেন বীরু। বিস্ফোরক মেজাজে সেই ইনিংস গড়তে ৩৯টি চার ও ৬টি ছয় মেরেছিলেন তিনি। তবে ২৯ মার্চের সুখ স্মৃতি সেখানেই শেষ হয়ে যায়নি। ২০০৮ সালে একই দিনে চিপকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩০৪ বলে ৩১৯ রান করেন। ৪২টি চার ও ৫টি ছয় দিয়ে তাঁর সেই মারকুটে ইনিংস সাজানো ছিল।

স্যার ডন ব্র্যাডম্যান, ব্রায়ান লারা ও ক্রিস গেলের পর সহবাগ হলেন চতুর্থ ব্যাটসম্যান যিনি টেস্টে একাধিক ত্রিশতরান করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE