Advertisement
২৬ এপ্রিল ২০২৪
chess

Chess Tournament: রাজ্যে শুরু হচ্ছে ‘সিনিয়র চেস চ্যাম্পিয়নশিপ’, সেরা আট সুযোগ পাবেন জাতীয় স্তরে

পুরুষ ও মহিলাদের জাতীয় স্তরের প্রতিযোগিতা যথাক্রমে কানপুর ও ওড়িশাতে আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

বাংলার দাবাড়ুদের জন্য সুযোগ

বাংলার দাবাড়ুদের জন্য সুযোগ প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩৯
Share: Save:

কোভিডের কারণে দু’বছর বন্ধ থাকার পরে ফের দাবা প্রতিযোগিতা রাজ্যে যেখানে মুখোমুখি বসে দাবাড়ুরা লড়াই করতে পারবেন। ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে রাজ্য স্তরের সিনিয়র চেস চ্যাম্পিয়নশিপ। এই টুর্নামেন্টের সেরা চার পুরুয ও চার মহিলা দাবাড়ু সুযোগ পাবেন জাতীয় স্তরে খেলার।

‘সারা বাংলা দাবা সংস্থা’ এই প্রতিযোগিতা আয়োজন করেছে। ১৩ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত তেঘড়িয়াতে চলবে প্রতিযোগিতা। বিচারকদের বিচারে যে চার পুরুষ ও চার মহিলা প্রতিযোগী সেরা হবেন, তাঁরা জাতীয় স্তরে বাংলার প্রতিনিধিত্ব করবেন। পুরুষ ও মহিলাদের জাতীয় স্তরের প্রতিযোগিতা যথাক্রমে কানপুর ও ওড়িশাতে আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

পশ্চিমবঙ্গের বাসিন্দা যে কেউ এই প্রতিযোগিতায় নাম দিতে পারেন। তবে বয়সের প্রমাণপত্র জমা দিতে হবে। অনলাইনে ১২ ফেব্রুয়ারি দুপুর ২টো পর্যন্ত নাম দেওয়া যাবে। ফিডের ‘ল’জ অব চেস’ ও ‘সুইস সিস্টেমে’ হবে খেলা। মোট আট রাউন্ড খেলা হবে। এক একটি খেলার জন্য প্রতিযোগীরা মোট ৯০ মিনিট পাবেন। প্রথম চালের জন্য ৩০ সেকেন্ড সময়। পরে প্রতিটি চালের জন্য বরাদ্দ সময় ৩০ সেকেন্ড করে বাড়বে।

করোনা পরিস্থিতিতে বাকি সব খেলার মতো প্রভাব পড়েছিল দাবাতেও। মূলত অনলাইনে সব প্রতিযোগিতা হচ্ছিল। তবে সংক্রমণ কমার পরে ধীরে ধীরে মুখোমুখি বসে খেলা শুরু হয়েছে। এর আগে যুব স্তরে টুর্নামেন্ট হয়েছে বাংলায়। এ বার সব বয়সের প্রতিযোগীদের জন্য টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess Rapid Chess bengal chess
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE