Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

৩৬০ ডিগ্রি ঘুরে বোলিং স্পিনারের, ডেড-বল ডাকলেন আম্পায়ার

অনূর্ধ্ব-২৩ সিকে নাইডু ট্রফিতে উত্তরপ্রদেশ বনাম বাংলার ম্যাচে একপাক ঘুরে বল করেন উত্তরপ্রদেশের বাঁ-হাতি স্পিনার শিবা সিংহ। তাঁর ডেলিভারি কোন

নিজস্ব প্রতিবেদন
০৮ নভেম্বর ২০১৮ ১৪:০৮
পুরো ঘুরে বল করছেন শিবা সিংহ।

পুরো ঘুরে বল করছেন শিবা সিংহ।

বল ছাড়ার ঠিক আগের মুহূর্তে একপাক ঘুরে নিচ্ছেন বোলার। তারপর ছাড়ছেন বল। আর এটা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। আম্পায়াররা সঙ্গে সঙ্গে ডেড বল ডাকলেও থামছে না চর্চা। প্রাক্তন জাতীয় অধিনায়ক বিষেণ সিংহ বেদি এই বলটির ভিডিয়ো টুইট করার পর বিতর্ক জমে ওঠে।

এই ঘটনা ঘটেছে গত সপ্তাহে কল্যাণীতে। অনূর্ধ্ব-২৩ সিকে নাইডু ট্রফিতে উত্তরপ্রদেশ বনাম বাংলার ম্যাচে এ ভাবে বল করেন উত্তরপ্রদেশের বাঁ-হাতি স্পিনার শিবা সিংহ। তাঁর ডেলিভারি কোনও রকমে সামলান ব্যাটসম্যান। সঙ্গে সঙ্গে আম্পায়ার বিনোদ সেশান ডেড-বল ডাকেন। বোলার অন্যায় ভাবে ব্যাটসম্যানের ফোকাস নষ্ট করার চেষ্টা করেছেন বলে জানান তিনি।

বছরের গোড়ায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলা শিবা অবাক হয়ে যান আম্পায়ারের সিদ্ধান্তে। ফিল্ডারদেরও হতভম্ব দেখায়। আম্পায়ারের কাছে কারণ জানতে চান তাঁরা। কিন্তু, আম্পায়ার বিনোদ সেশান ও স্কোয়ার লেগ আম্পায়ার রবি শঙ্কর নিজেদের মধ্যে আলোচনার পর অনড় থাকেন সিদ্ধান্তে।

Advertisement

ক্রিকেটীয় নিয়মে এমন ধরনের বোলিং নিয়ে নির্দিষ্ট করে কোনও আইন নেই। তবে ক্রিকেট আইনের ৪১.২ ধারায় বলা আছে কোনও অ্যাকশন অনৈতিক মনে করবেন কিনা, তা আম্পায়ারদের উপর বর্তায়। তাঁরাই বৈধ ভাবে খেলা হচ্ছে কিনা তা ঠিক করবেন। ডেড বল ডাকার সিদ্ধান্তও তাঁরাই নেবেন। ৪১.৯ ধারাতেও বলা হয়েছে যে আম্পায়ার যদি কোনও অ্যাকশনকে অন্যায় মনে করেন, তবে তা ডেড-বলে হিসেবে চিহ্নিত করতেই পারেন। আম্পায়ার তেমন হলে অধিনায়ককে ডেকে সতর্কও করে দিতে পারেন। কিছু ক্ষেত্রে পাঁচ রানের পেনাল্টিও ধার্য করতে পারেন।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।

আরও পড়ুন

Advertisement