Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Novak Djokovic: অস্ট্রেলিয়ান ওপেনে জোকোভিচের খেলা কতটা নিশ্চিত, কী বলছে অস্ট্রেলিয়ার আইন

গত ক’ দিনে জোকোভিচ যা বলেছেন এবং অভিবাসন দপ্তরের দুই আইনজীবীর বক্তব্য অনুযায়ী যা যা হতে পারে, দেখে নেওয়া যাক।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৩ জানুয়ারি ২০২২ ১৮:০৩
Save
Something isn't right! Please refresh.


—ফাইল চিত্র

Popup Close

আদালতের রায়ে তাঁর অস্ট্রেলিয়ান ওপেনে খেলার ক্ষেত্রে কোনও বাধা নেই। অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষ তাঁকেই শীর্ষ বাছাই করে প্রতিযোগিতার সূচি ঘোষণা করেছে। তবু নোভাক জোকোভিচের এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে খেলা যে কোনও সময় আটকে যেতে পারে।

অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক তাঁর বিশেষ ক্ষমতা প্রয়োগ করে জোকোভিচের ভিসা বাতিল করে দিতে পারেন। তবে তাঁর হাতে সময় কম। আগামী সোমবার থেকে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম শুরু হয়ে যাচ্ছে।

এই ক’ দিনে জোকোভিচ যা বলেছেন এবং অভিবাসন দপ্তরের দুই আইনজীবী মারিয়া জকেল ও জর্ডান টেউয়ের বক্তব্য অনুযায়ী যা যা হতে পারে, দেখে নেওয়া যাক।

অভিবাসন মন্ত্রীর সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কি কোনও সময়সীমা আছে?

Advertisement

আইনত নেই। কিন্তু টেউয়ের কথা অনুযায়ী, যদি অস্ট্রেলিয়া সরকারের সত্যিই মনে হয়, জোকোভিচের সে দেশে থাকা মানে জনগণের জন্য বিপদ, তা হলে মন্ত্রী যত দ্রুত সম্ভব ভিসা বাতিলের সিদ্ধান্ত নেবেন। সম্ভবত সেটা অস্ট্রেলিয়ান শুরু হওয়ার আগেই।


—ফাইল চিত্র


আদালতের রায় জোকোভিচের পক্ষে গেলেও কোন যুক্তিতে তাঁর ভিসা বাতিল হতে পারে?

জনস্বার্থে যদি ভিসা বাতিল করা সম্মত মনে হয়, তা হলে অভিবাসন মন্ত্রী নিজের ক্ষমতা প্রয়োগ করে তা করতে পারেন। অস্ট্রেলিয়ার অভিবাসন আইন ১৯৫৮ অনুযায়ী, যে ঘটনা বা পরিস্থিতির উপর ভিত্তি করে একজনকে ভিসা দেওয়া হয়েছে, সেই পরিস্থিতি বা ঘটনার যদি পরে কোনও অস্তিত্ব না থাকে, তা হলে সংশ্লিষ্ট ব্যক্তির ভিসা বাতিল করা হতে পারে। এ ছাড়া সংশ্লিষ্ট ব্যক্তির উপস্থিতি যদি অস্ট্রেলিয়ার পক্ষে ঝুঁকিপূর্ণ মনে হয়, তা হলেও তাঁর ভিসা বাতিলের অধিকার রয়েছে অভিবাসন মন্ত্রকের। টেউয়ের কথা অনুযায়ী, অভিবাসন মন্ত্রী যদি জোকোভিচের ভিসা বাতিল করেন, তা হলে প্রথম বার যে যুক্তিতে বাতিল করা হয়েছিল, সেই যুক্তিতেই তা আবার বাতিল করা হবে।

জোকোভিচের স্বীকারোক্তি কি তাঁর বিষয়টি তাঁর দিক থেকে দুর্বল করে দিয়েছে?

জোকোভিচ বুধবার জানিয়েছেন, তাঁর হয়ে তাঁর এজেন্ট ভিসা আবেদনের ফর্ম ভর্তি করতে গিয়ে ভুল করে ফেলেছেন। অস্ট্রেলিয়ায় আসার আগের ১৪দিনের মধ্যে অন্য কোনও দেশে গিয়েছিলেন কি না, সেই সংক্রান্ত তথ্য ভুল দেওয়া হয়েছে। কিন্তু আইন অনুযায়ী, যিনি ভিসার আবেদন করছেন, যাবতীয় তথ্য তাঁরই দেওয়া বলে ধরে নেওয়া হবে। কোনও ভুল তথ্য দেওয়া হলে তার দায় অবশ্যই ভিসা আবেদনকারীর উপর বর্তাবে। এ ক্ষেত্রে এজেন্টের ভূমিকা কী, তা দেখা হবে না। তা ছাড়া যে অ্যাপের মাধ্যমে অস্ট্রেলিয়ার ভিসার আবেদন করতে হয়, তার আইডি, পাসওয়ার্ড শুধু সংশ্লিষ্ট ব্যক্তিরই জানার কথা। জকেলের কথা অনুযায়ী, শুধু এটিই প্রমাণ করছে, জোকোভিচ আইন ভেঙেছেন। জোকোভিচ এটিও জানিয়েছেন, গত ১৬ ডিসেম্বর বেলগ্রেডে তাঁর কোভিড পরীক্ষার ফল পজিটিভ আসার পরে তিনি একটি ফরাসি পত্রিকায় সাক্ষাৎকার দিয়েছিলেন। অনেক মানুষের সঙ্গে হাতও মিলিয়েছিলেন। এই তথ্যও জোকোভিচের বিরুদ্ধে যেতে পারে।

অস্ট্রেলিয়ায় ঢোকার ক্ষেত্রে আগের সংক্রমণের কথা বলে কি টিকা নেওয়া থেকে ছাড় পাওয়া যায়?

ভিক্টোরিয়া রাজ্যের নিয়মে জোকোভিচ টিকা নেওয়া থেকে ছাড় পেলেও অস্ট্রেলিয়ায় ‘কমনওয়েলথ এনট্রি’ নিয়ম অনুযায়ী শুধু অতীত সংক্রমণ থাকলেই টিকা নেওয়া থেকে ছাড় পাওয়া যায় না। জোকোভিচ টিকা নেওয়া থেকে রেহাই পেতে চাইলে হয়ত চিকিৎসা সংক্রান্ত আরও নথি তাঁকে দিতে হবে।

অভিবাসন মন্ত্রী যদি জোকোভিচের ভিসা বাতিল করেন, তা হলে কী হবে?

জোকোভিচকে ভিসা বাতিলের কাগজপত্র দেওয়া হবে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করার জন্য তাঁকে অভিবাসন মন্ত্রীর সঙ্গে দেখা করার সুযোগ দেওয়া হবে।

বিষয়টি কি আবার আদালতে যেতে পারে?

অবশ্যই। মন্ত্রী যদি ভিসা বাতিল করেন এবং টেনিস তারকার আবেদন যদি গ্রাহ্য না হয়, তা হলে চাইলে জোকোভিচ আবার আদালতে যেতে পারেন। যদি জোকোভিচ আদালতে যান, তা হলে অস্ট্রেলিয়ান ওপেনের আগে বিষয়টির নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা কার্যত নেই।



Something isn't right! Please refresh.

Advertisement