Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Alejandro Davidovich Fokina: জোকোভিচকে হেলায় হারিয়ে দেওয়া স্পেনের তরুণ টেনিস তারকা, কে এই ফোকিনা

দু’মাস পরে প্রতিযোগিতামূলক ম্যাচ খেললেন জোকোভিচ। আটটি ডাবল ফল্ট করেছেন। এগুলি ফোকিনার পক্ষে গেলেও তাঁর কৃতিত্বকে খাটো করছেন না বিশেষজ্ঞরা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৩ এপ্রিল ২০২২ ১৫:৪২
Save
Something isn't right! Please refresh.
আলেজান্দ্রো ডেভিডোভিচ ফোকিনা।

আলেজান্দ্রো ডেভিডোভিচ ফোকিনা।
ছবি: টুইটার

Popup Close

মন্টে কার্লো ওপেনের প্রথম রাউন্ডেই নোভাক জোকোভিচ হেরে গিয়েছেন স্পেনের আলেজান্দ্রো ডেভিডোভিচ ফোকিনার কাছে। স্পেনের টেনিস খেলোয়াড়ের পক্ষে খেলার ফল ৩-৬, ৭-৬, ১-৬। জোকোভিচকে প্রতিযোগিতা থেকে ছিটকে দিয়ে আলোচনায় উঠে এসেছেন বিশ্বের ৪৬ নম্বর খেলোয়াড়।

রাফায়েল নাদালের মতো খেলোয়াড়ও জোকোভিচকে সহজে হারাতে পারেন না। অথচ ফোকিনার বিরুদ্ধে দ্বিতীয় সেট ছাড়া এক বারও তেমন প্রতিরোধই গড়ে তুলতে পারেননি বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়। প্রায় দু’মাস পরে প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নেমেছিলেন জোকোভিচ। ম্যাচে আটটি ডাবল ফল্ট করেছেন তিনি। এই বিষয়গুলি ফোকিনার পক্ষে গেলেও তাঁর কৃতিত্বকে খাটো করে দেখছেন না টেনিস বিশেষজ্ঞরা।

মন্টে কার্লো ওপেনে জায়ান্ট কিলার হিসেবে পরিচিত ডেভিডোভিচ। এই নিয়ে দ্বিতীয় বার বিশ্ব ক্রমতালিকার প্রথম দশে থাকা খেলোয়াড়কে হারালেন তিনি। গত বছরই এই প্রতিযোগিতায় ফোকিনার কাছে হেরেছিলেন মাত্তেয়ো বেরেত্তিনি। ১৯৯৯ সালে জন্ম ফোকিনার বাবা সুইডিশ, মা রুশ। স্পেনের অনূর্ধ্ব ১২, ১৫ এবং ১৮ পর্যায়ের প্রতিযোগিতায় তিনি চ্যাম্পিয়ন হয়েছেন। ২০১৭ সালে জুনিয়র উইম্বলডন চ্যাম্পিয়ন হওয়া ফোকিনা পেশাদার টেনিস শুরু করেন ২০১৯ সালে। সে বছরেই চারটি গ্র্যান্ড স্লামে খেলার যোগ্যতা অর্জন করেন তিনি। ২২ বছরের তরুণ ২০১৮ সালের শেষে বিশ্ব ক্রমতালিকায় ২৩৭ নম্বরে ছিলেন।

Advertisement

গত বছর ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে ওঠাই এখনও পর্যন্ত সেরা সাফল্য ফোকিনার। ২০২০ সাল জেতা চিলি ওপেন এখনও পর্যন্ত তাঁর একমাত্র এটিপি খেতাব। হারার পর ফোকিনার প্রশংসা করেছেন জোকোভিচও। বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় বলেছেন, ‘‘গোটা ম্যাচেই মনে হচ্ছিল আমি একটা দড়ি থেকে ঝুলছি। ফোকিনাকে অভিনন্দন জানাতেই হবে। আমাদের মধ্যে ও-ই ভাল খেলেছে। ভাল ছন্দে রয়েছে। সারা ম্যাচেই আমাকে পয়েন্টের জন্য দৌড়তে হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement