Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Wisden Award

দশক সেরা বিরাট কোহলী, একদিনের ক্রিকেটের ৫০ বছরে উইজডেন সম্মান জানাল কপিল, সচিনকে

চলতি বছরেই একদিনের ক্রিকেটের ৫০তম বর্ষ পূরণ হয়েছে। তাই শুরুর থেকে আজ পর্যন্ত প্রতি দশক থেকে একজন করে ক্রিকেটারকে সেরার শিরোপা দেওয়া হয়েছে।

গত দশকে দুরন্ত ফর্মে ছিলেন বিরাট।

গত দশকে দুরন্ত ফর্মে ছিলেন বিরাট। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২১ ১৮:৪৪
Share: Save:

উইজডেনের তরফ থেকে সম্মান পেলেন বিরাট কোহলী। একদিনের ক্রিকেটে একটি দশকের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন তিনি। কোহলী ছাড়াও দশকের সেরা ক্রিকেটার হিসেবে সম্মান পেয়েছেন সচিন তেন্ডুলকর এবং কপিলদেবও।

চলতি বছরেই একদিনের ক্রিকেটের ৫০তম বর্ষ পূরণ হয়েছে। তাই শুরুর থেকে আজ পর্যন্ত প্রতি দশক থেকে একজন করে ক্রিকেটারকে সেরার শিরোপা দেওয়া হয়েছে। ভারতের হয়ে সেই তালিকায় রয়েছেন তিন জন। ১৯৮০-র দশকের সেরা ক্রিকেটার কপিলদেব। ১৯৯০-এর দশকের সেরা ক্রিকেটার সচিন। কোহলি হয়েছেন ২০১০-এর দশকের সেরা ক্রিকেটার।

২০১১ সালে ভারতীয় দলের হয়ে ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছিলেন তিনি। ২০১০-২০১৯ সময়কালে ১১ হাজারের উপর রান করেছেন। ৪২টি শতরানও রয়েছে তার মধ্যে। ২০০৮-এ শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ক্রিকেটে বিরাটের অভিষেক হয়। এখনও পর্যন্ত ২৫৪টি একদিনের ম্যাচ খেলে ১২,১৬৯ রান করেছেন।

কপিলের নেতৃত্বে ১৯৮৩-তে ভারত প্রথম বার ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছিল। অন্যদিকে, সচিন ১৯৯৬ বিশ্বকাপে সর্বোচ্চ রান করা ছাড়াও ১৯৯৮ সালে এক বছরে একদিনের ক্রিকেটে ৯টি শতরান করেছিলেন। এক ক্যালেন্ডার বর্ষে যা সর্বোচ্চ।

এদিকে, টানা দ্বিতীয় বার ‘এগিয়ে থাকা ক্রিকেটার’-এর সম্মান পেলেন বেন স্টোকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE