Advertisement
০৩ মে ২০২৪
Asian Games

সোনায় সোহাগা এশিয়ান গেমস! বেড়ে চলেছে পদক, স্বর্ণপদক দখলেও নজির গড়লেন নীরজ, তিতাসরা

এশিয়ান গেমসের ৭২ বছরের ইতিহাসে কখনও এত পদক জেতেনি ভারত। ২০১৮ সালের গেমস ছিল ভারতের সফলতম। সেই সাফল্যকে ছাপিয়ে প্রত্যাশা মতো ১০০টি পদকের দিকে এগোচ্ছে ভারত।

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৫:১৭
Share: Save:

হ্যাংঝউয়ে আগের সব রেকর্ড ছাপিয়ে গেলেন ভারতীয় ক্রীড়াবিদেরা। মোট পদকের সংখ্যায় তো বটেই, সোনা জয়ের নিরিখেও এবার নতুন নজির গড়েছে ভারত। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ভারতের ঝুলিতে রয়েছে ২১টি সোনা, ৩১টি রুপো এবং ৩২টি ব্রোঞ্জ। অর্থাৎ, ৮৪টি পদক জিতে ফেলেছেন ভারতীয়েরা। আরও বেশ কয়েকটি পদক নিশ্চিত হয়ে গিয়েছে।

এর আগে এশিয়ান গেমসে ভারতের সেরা ফল ছিল ২০১৮ সালে। সে বার জাকার্তায় মোট ৭০টি পদক জিতেছিল ভারত। সে বার ভারত ১৬টি সোনা জিতেছিল। এত দিন সেটিই ছিল একটি প্রতিযোগিতায় সবথেকে বেশি সোনা জয়ের রেকর্ড। সে বার ২৪টি রুপো এবং ৩০টি ব্রোঞ্জ পদক জিতেছিল। এ বারের গেমসে এখনও পর্যন্ত সব থেকে বেশি ২৯টি পদক জিতেছেন অ্যাথলিটেরা। শুটারেরা দেশকে দিয়েছেন ২২টি পদক। মোট ১৭টি খেলা থেকে পদক জিতেছেন ভারতীয়েরা। আরও অন্তত তিনি খেলায় পদক নিশ্চিত হয়েছে। যাঁদের ঘিরে পদকের প্রত্যাশা ছিল, তাঁরা প্রায় সকলেই পদ জিতেছেন। এমন কয়েক জনও পদক পেয়েছেন, যাঁদের নিয়ে ততটা আশা ছিল না। ২০১০ সালের গেমসের পর গ্রেকো রোমান কুস্তিতে এ বারই প্রথম পদক এসেছে। ৮৭ কেজি বিভাগে ব্রোঞ্জ পেয়েছেন সুনীল কুমার।

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

পদক তালিকায় প্রায় প্রথম থেকেই চতুর্থ স্থান বজায় রেখেছেন ভারতীয়েরা। প্রথম স্থানে রয়েছে চিন। গেমসের আয়োজকেরা পদকের নিরিখে সকলের ধরা ছোঁয়ার বাইরে। দ্বিতীয় স্থানের জন্য টক্কর চলছে জাপান এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে। চতুর্থ স্থানের জন্য একটা সময় পর্যন্ত চাইনিজ তাইপেই, তাইল্যান্ডের মতো দেশগুলিকে ভারতের প্রতিপক্ষ বলে মনে হচ্ছিল। তবে গেমস যত এগিয়েছে তত ফারাক বাড়িয়েছেন ভারতীয় ক্রীড়াবিদেরা। কাছাকাছি আছে শুধু উজ়বেকিস্তান। তারা ১৬টি সোনা, ১৬টি রুপো এবং ২২টি ব্রোঞ্জ নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। মোট পদকের সংখ্যায় (৫৪) অনেকটাই পিছিয়ে রয়েছে ভারতের থেকে।

এ বার গেমসে ৬৫৫ জনের দল পাঠিয়েছে ভারত। এত বড় দল আগে এশিয়ান গেমসে কখনও যায়নি। আশা করা হচ্ছে, ১০০-র বেশি পদক এ বার জিতবেন ভারতীয়েরা। প্রায় ৯০টি পদক পাওয়া নিশ্চিত। গেমসের বাকি আরও তিন দিন। কাঙ্খিত লক্ষ্যে ভারতের পৌঁছে যাওয়া কঠিন হবে না বলেই মনে করা হচ্ছো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games indian team success
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE