Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rafael Nada

French Open: মহিলাদের নয়, শুধু নাদালদের কথা ভেবেই তৈরি হয় সূচি, জানাল ফরাসি ওপেন কর্তৃপক্ষ

ফরাসি ওপেনের সূচি নিয়ে বিতর্কের জবাবে মুখ খুলেছেন মরেসমো। তাঁর বক্তব্য, টেনিসপ্রেমীদের দাবি মতো সন্ধ্যায় শুধু মহিলাদের খেলা রাখা সম্ভব নয়।

নাদাল, জোকোভিচদের খেলার আকর্ষণই বেশি।

নাদাল, জোকোভিচদের খেলার আকর্ষণই বেশি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ২১:১১
Share: Save:

মহিলাদের নয়, পুরুষদের টেনিসের জনপ্রিয়তা বা আকর্ষণই বেশি। সে কথা মাথায় রেখেই প্রতিযোগিতার সূচি তৈরি করা হচ্ছে। এ কথা জানালেন ফরাসি ওপেনের প্রধান কর্তা এমিলি মরেসমো।

বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামের সূচি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। অভিযোগ, প্রাইম টাইমে অধিকাংশ খেলাই পুরুষদের দেওয়া হচ্ছে। মহিলাদের বেশি খেলা প্রাইম টাইমে দেওয়া হচ্ছে না। এর ফলে অধিকাংশ টেনিসপ্রেমী মহিলাদের খেলাগুলি দেখতে পাচ্ছেন না।

এই বিতর্কের জবাবেই প্রাক্তন টেনিস খেলোয়াড় বলেছেন, ‘‘এখনকার টেনিসে জনপ্রিয়তার নিরিখে একটা কথা বলতে পারি। একজন মহিলা এবং প্রাক্তন খেলোয়াড় হিসেবেও বলছি, পুরুষদের টেনিসের আকর্ষণ এখন বেশি। এটা বলতে আমার কোনও সমস্যা নেই। খারাপও লাগছে না। কারণ এটাই বাস্তব। সাধারণ ভাবেই পুরুষদের টেনিসের আকর্ষণ এই মুহূর্তে অনেক বেশি।’’

কোয়ার্টার ফাইনাল পর্যন্ত প্রতিদিন রাত ন’টায় শুরু হচ্ছে একটি করে ম্যাচ। এই ম্যাচ দেখে বাড়ি ফিরতে সমস্যায় পড়ছেন টেনিসপ্রেমীরা। খেলা দীর্ঘ সময় ধরে চললে সমস্যা আরও তীব্র হচ্ছে। সে সময় বাড়ি ফেরার জন্য কোনওরকম গণপরিবহন পাচ্ছেন না তাঁরা। গ্র্যান্ড স্ল্যামগুলিতে সাধারণত দিনের খেলা শুরু হয় সকাল ১১টায়। প্রথম ম্যাচগুলি থাকে মহিলাদের। সে সময় টিভির দর্শক থাকে কম। স্টেডিয়ামেও খুব বেশি মানুষ আসেন না। ইউএস ওপেন এবং অস্ট্রেলিয়ান ওপেনে সন্ধ্যায় মহিলাদের বেশি খেলা রাখা হয়। উইম্বলডনে এমন নির্দিষ্ট সূচি নেই। এ বারের ফরাসি ওপেনে সন্ধ্যার অধিকাংশ ম্যাচই থাকছে পুরুষদের। তা নিয়েই আপত্তি টেনিসপ্রেমীদের একাংশের।

দু’টি গ্র্যান্ড স্ল্যাম খেতাবের মালকিন মরেসমো বলেছেন, ‘‘সন্ধ্যায় শুধুমাত্র মহিলাদের খেলা দেখার জন্য দর্শকদের টিকিট দেওয়া আমার পক্ষে সম্ভব নয়। বিকালের পর থেকে শুধু মহিলারাই খেলবে, এ ভাবে প্রতিযোগিতার সূচি করা যায় না।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE