×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

শেষ আটে পৌঁছে গেল সুইডেন

নিজস্ব প্রতিবেদন
০৩ জুলাই ২০১৮ ২১:৪৬
গোলের পর উচ্ছ্বাস এমিল ফোর্সবার্গের। ছবি: এএফপি।

গোলের পর উচ্ছ্বাস এমিল ফোর্সবার্গের। ছবি: এএফপি।

সেন্ট পিটার্সবার্গে এমিল ফোর্সবার্গের গোলে সুইত্জারল্যান্ডকে ১-০ হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল সুইডেন। ১৯৯৪ সালের পর প্রথমবার তারা উঠল শেষ আটে। কলম্বিয়া-ইংল্যান্ড ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে খেলবে তারা।

প্রথমার্ধে হয়নি কোনও গোল। দুই দলই সাতটি করে শট নিয়েছিল গোল লক্ষ্য করে। কিন্তু, লাভ হয়নি। তবে সুইত্জারল্যান্ড বল দখলে রেখেছিল বেশির ভাগ সময়। শতাংশের হিসেবে তা ৬৬-৩৪। ২৭০ পাস খেলেছিল তারা। তুলনায় সুইডেন মাত্র ১১১। তবে বলের দখল রাখাই যে জেতার মন্ত্র নয়, তার জ্বলন্ত উদাহরণ হল স্পেন। হাজার পাস খেলেও জয়ের গোল করতে না পারার খেসারত রাশিয়ার বিরুদ্ধে দিতে হয়েছিল স্পেনকে। সুইত্জারল্যান্ডকেও তা দিতে হল।

৬৬ মিনিটে গোল করল সুইডেন। এমিল ফোর্সবার্গের শট ডিফেন্ডার ম্যানুয়েল একাঞ্জির গায়ে লেগে দিক পরিবর্তন করে ঢুকে গেল গোলে। আত্মঘাতী গোলও দেওয়া যেত। কিন্তু ফোর্সবার্গকেই গোলদাতা বলে চিহ্নিত করা হল। রাশিয়া বিশ্বকাপে গোল লক্ষ্য করে ১৪ শটে প্রথমবার সাফল্য পেলেন তিনি।

Advertisement

আরও পড়ুন:

যে যে কারণে ব্রাজিলের সঙ্গে পারল না মেক্সিকো

নেমারের 'নাটক'! মুখ খুললেন মারাদোনাও

নির্ধারিত ৯০ মিনিটের পর স্টপেজ টাইমে সুইডেনকে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। ৯৪ মিনিটে পরিবর্ত হিসেবে নামা মার্টিন ওলসনকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছিলেন ল্যানগ। ভিএআর দেখে সিদ্ধান্ত বদলানো হয়। বক্সের ঠিক বাইরে ফ্রি-কিক পায় সুইডেন। লাল কার্ড দেখেন ল্যানগ। ফ্রি-কিক থেকে গোল আসেনি। অবশ্য তার দরকারও ছিল না সুইডেনের। ফোর্সবার্গের গোলই এনে দিল শেষ আটের টিকিট।



Tags:
Football FIFA World Cup 2018বিশ্বকাপ ফুটবল ২০১৮ Sweden Switzerland Emil Forsberg

Advertisement